ফিচার

সাতক্ষীরায় প্রতিপক্ষের স্বেচ্ছাচারিতায় সর্বোচ্চ আদালতের রায় সত্বেও জমির দখল পাচ্ছে না প্রকৃত মালিক

By Daily Satkhira

November 05, 2017

নিজস্ব প্রতিবেদক : প্রতিপক্ষের স্বেচ্ছাচারিতায় দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের রায় থাকা সত্বেও জমির দখল পাচ্ছে না ক্রয়কৃত জমির প্রকৃত মালিক। সদর উপজেলার ছয়ঘরিয়া গ্রামের মৃত আব্দুল আজিজের ছেলে মো. আবুল হাসেম জানান, তিনি ৪৪ বছর ধরে ক্রয়কৃত জমি ভোগ দখল করে আসছিলেন। কিন্তু ২০০৬ সালে মৃত মাদার সরদারের ছেলে মো. আব্দুস সালাম পাটিশন মামলা করেন। মামলার প্রেক্ষিতে ম্যাজিস্ট্রেট কোর্ট আব্দুস সালামের পক্ষে রায় দিলে আদালতের নির্দেশে তিনি জমির দখলদারিত্ব ছেড়ে দেন। এরপর তিনি ক্রয়কৃত জমি ফেরত পেতে জেলা জর্জ কোর্টে ৭৮/০৬ নম্বর মামলা দায়ের করেন। জেলা জর্জ কোর্ট আবুল হাসেমের পক্ষে রায় দিলে প্রতিপক্ষ আব্দুস সালাম ২০১৪ সালে জর্জ কোর্টের রায়ের বিপক্ষে হাইকোর্টে  মামলা করেন। হাইকোর্ট আবুল হাসেমের পক্ষে রায় দিলে রায়কে চ্যালেঞ্জ করে আবারো বাংলাদেশ সুপ্রিম কোর্টে মামলা করেন প্রতিপক্ষ আব্দুস সালাম। কিন্তু বরাবরের মত বাংলাদেশ সুপ্রিম কোর্ট রায় পুনঃবহাল রাখে।

ঝাউডাঙ্গা ইউনিয়নের ৮নং ওয়ার্ড পুলিশিং কমিটির সভাপতি ডা. মো. সামছুজ্জামান বলেন, আবুল হাসেম তার ক্রয়কৃত জমির দখলদারিত্ব ফিরে পেতে পুলিশিং কমিটির নিকট লিখিত অভিযোগ করেন। এর প্রেক্ষিতে  শনিবার সকালে স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গের উপস্থিতে আদালতের রায় অনুযায়ী আবুল হাসেমের জমির দখল দিতে প্রতিপক্ষ আব্দুস সালামকে অনুরোধ করা হয়। কিন্তু জনতার রায় ও উচ্চ আদালতের রায়কে অবজ্ঞা করে শুরু করে টালবাহানা।

ইউপি সদস্য ও ওয়ার্ড পুলিশিং কমিটির সাধারণ সম্পাদক মো. শরিফুজ্জামান ময়না বলেন, উচ্চ আদালতের রায়কে মেনে নিয়ে স্থানীয়ভাবে শালিস করা হয়। জনতার রায় ও উচ্চ আদালতের রায়কে সম্মান জানিয়ে প্রতিপক্ষ আব্দুস সালামকে জমির প্রকৃত মালিক আবুল হাসেমকে ভোগ দখল করতে দিতে বলা হয়। কিন্তু তারা কারো কথা এবং কোর্টের রায় তাচ্ছিল্য করে। জমির প্রকৃত মালিক আবুল হাসেম জানান, তাকে জমিতে না যাওয়ার জন্য বিভিন্ন ভাবে হুমকি ও ভয়ভীতি দিতে থাকে প্রতিপক্ষরা।