ফিচার

১১ হাজার রুপিতে বিক্রি হলো ‘রাম রহিম ও হানিপ্রীত’

By Daily Satkhira

November 06, 2017

ভারতে ১১ হাজার রুপিতে বিক্রি হলো রাম রহিম ও হানিপ্রীত। তবে নাম দুটি শুনে ভড়কে যাওয়ার কোনো কারণ নেই। আদতে তারা মোটেও ধর্ষক ‘ধর্মগুরু’ গুরমিত রাম রহিম সিং বা তাঁর পালিত কন্যা হানিপ্রীত ইনসান নয়, বরং তাঁদের সঙ্গে মিলিয়ে নাম রাখা দুটি গাধা।

ভারতের মধ্যপ্রদেশ রাজ্যের উজ্জয়িনী বার্ষিক গাধা মেলায় ওই গাধা দুটি বিক্রি করা হয়। গাধা দুটি ১১ হাজার রুপিতে কিনে নেন রাজস্থান রাজ্যের এক ব্যবসায়ী।

খোঁজ নিয়ে জানা যায়, গুজরাট থেকে গাধা দুটিকে বিক্রির উদ্দেশ্যে মধ্যপ্রদেশে নিয়ে যান হরিওম প্রজাপতি নামের এক ব্যক্তি। তিনি গাধা দুটির নাম রাখেন রাম রহিম ও হানিপ্রীত। এর পর গাধা দুটি গাধা মেলায় নিয়ে দাম হাঁকেন ২০ হাজার রুপি। কিন্তু ওই দামে কেউ গাধা দুটি কিনতে রাজি হয়নি।

হরিওম জানান, গাধা দুটির নাম রাম রহিম ও হানিপ্রীত রাখায় কেউই কিনতে রাজি হচ্ছিল না। শেষ পর্যন্ত রাজস্থানের এক ব্যবসায়ী গাধা দুটির সর্বোচ্চ মূল্য ১১ হাজার রুপি দিতে চাওয়ায় তাঁর কাছেই গাধা দুটিকে বিক্রি করেন হরিওম।

হরিওম আরো জানান, গাধা দুটির নাম রাম রহিম ও হানিপ্রীত রাখার পর সেগুলো বিক্রি করে বোঝাতে চেয়েছেন কৃতকর্মের ফল মানুষকে কীভাবে ভুগতে হয়।

মধ্যপ্রদেশের উজ্জয়িনীর শিপ্রা নদীর তীরে বসে পাঁচ দিনের এই মেলা। এই মেলায় মহারাষ্ট্র, রাজস্থান, গুজরাট ও মধ্যপ্রদেশ থেকে পশু কিনে বিক্রি করা হয়। মেলায় সাধারণত গাধার মূল্য ঠিক হয় জাত ও শারীরিক কাঠামোর ভিত্তিতে। বিক্রেতারা তাঁদের গাধাগুলোকে জনপ্রিয় নানা নামে নামকরণ করেন। এবারের মেলায় জিএসটি, সুলতান, বাহুবলি নামেও গাধা উঠেছিল।

গত ২৫ আগস্ট হরিয়ানার পঞ্চকুলার আদালতে দুই নারী ভক্তকে ধর্ষণের দায়ে দোষী সাব্যস্ত হন ‘ধর্মগুরু’ রাম রহিম। এরপর সহিংসতা ছড়িয়ে পড়ে। ভক্তরা পুলিশের ওপর হামলা চালায়, গাড়ি ভাঙচুর করে ও বিভিন্ন স্থানে অগ্নিসংযোগ করে। এতে ৪১ জন নিহত হয়। আহত হয় ২০০ জনের মতো। ২৫ আগস্টের সহিংসতার পেছনে তাঁর নিজের হাত ছিল বলে পুলিশের কাছে স্বীকার করেন হানিপ্রীত।