আন্তর্জাতিক

মিয়ানমারের ওপর চাপ প্রয়োগে বৃটিশ সরকারের প্রতি আহ্বান

By Daily Satkhira

November 09, 2017

প্রাণ বাঁচাতে মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের প্রত্যাবাসনে বৃটেনের সহযোগিতা চেয়েছে বাংলাদেশ। পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম শান্তিপূর্ণ পরিবেশ এবং নিরাপদে মিয়ানমারে রোহিঙ্গাদের ফিরে যাওয়া নিশ্চিত করতে মিয়ানমার সরকারের ওপর চাপ অব্যাহত রাখতে বৃটিশ সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন।

বুধবার বিকালে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্র প্রতিমন্ত্রী আলমের সঙ্গে সাক্ষাৎ করতে যান ঢাকায় সফররত বৃটেনের লেবার পার্টির এমপি লাকি মারিয়া পাওয়েলের নেতৃত্বে দেশটির একটি প্রতিনিধিদল। সেখানে এ আহ্বান জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী।

প্রতিমন্ত্রী আলম বৈঠকে রোহিঙ্গাদের ওপর মিয়ানমার সামরিক জান্তার নির্যাতনের বিরুদ্ধে সোচ্চার হওয়ার এবং জাতিসংঘ নিরাপত্তা পরিষদে এ বিষয়ে কথা বলার জন্য বৃটিশ সরকার, বিভিন্ন রাজনৈতিক দল এবং সে দেশের জনগণের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি রোহিঙ্গা জনগণের ওপর নির্যাতন বন্ধ না হওয়া পর্যন্ত মিয়ানমার সরকারের ওপর চাপ অব্যাহত রাখতে বৃটিশ সরকারকে উৎসাহিত করতে অনুরোধ জানান এবং আগামী ১৩ই নভেম্বর জাতিসংঘ নিরাপত্তা পরিষদে মিয়ানমার ইস্যুতে তৃতীয় কমিটির প্রস্তাবের প্রতি সমর্থন প্রদানের আহ্বান জানান।

বৃটিশ প্রতিনিধিদলটি বিপুল সংখ্যক রোহিঙ্গাকে আশ্রয় দেয়ায় বাংলাদেশের প্রশংসা করে এ বিষয়ে সমস্যা সমাধানে তাদের সরকার, হাউজ অব কমনস অ্যান্ড পিপল’র সব ধরনের সহায়তা অব্যাহত রাখবে বলে আশ্বাস প্রদান করে। পাশাপাশি বৈঠকে দু’দেশের দ্বিপক্ষীয় সহযোগিতা, ২০১৮ সালের প্রথমদিকে লন্ডনে অনুষ্ঠিতব্য আসন্ন কমনওয়েলথ শীর্ষ সম্মেলন, ব্রেক্সিট ইস্যু এবং বাংলাদেশ ও যুক্তরাজ্যের অর্থনীতিতে বাংলাদেশের উল্লেখযোগ্য ভূমিকার বিষয় নিয়েও আলোচনা হয়।