ফিচার

সাতক্ষীরায় তাঁতীলীগের নামে জমি দখলের চেষ্টা; বাঁধা দেওয়ায় ভূমি কর্মকর্তা-কর্মচারী লাঞ্ছিত

By Daily Satkhira

November 10, 2017

নিজস্ব প্রতিনিধি : তাঁতীলীগের সাইনবোর্ড ঝুলিয়ে প্রাণসায়র খালের চর দখল করা হয়েছে। শুক্রবার সরকারি অফিস ছুটির দিনে কৌশলে সকাল ৭টার দিকে সাতক্ষীরা শহরের সাবেক পৌর মেয়র আব্দুল জলিলের বাড়ির সামনে খালের পূর্ব পাড়ে এ দখল প্রক্রিয়া শুরু করা হয়। এদিকে প্রাণসায়র খালের চর দখল করে ঘর নির্মাণে বাধা দিতে আসা এক ভূমি কর্মকর্তা ও দু’ কর্মচারী তাঁতীলীগের নেতা-কর্মীদের কাছে লাঞ্ছিত হয়েছেন।

প্রত্যক্ষদর্শীরা জানান, শুক্রবার সকাল সাতটার দিকে শহরের রাধানগরের সাবেক পৌর মেয়র আব্দুল জলিলের বাড়ির সামনে প্রাণসায়র খালের পূর্ব পাশের একটি দোকান ঘরের পিছনে বাংলাদেশ তাঁতীলীগের সাতক্ষীরা জেলা শাখার একটি সাইনবোর্ড ঝুলিয়ে দেওয়া হয়। এরপর কাঠের স্যাঁকোর দক্ষিণ দিকে খালের চরভরাটি জায়গা দখল করে বাঁশের খুঁটি পুঁতে সেখানে কয়েকটি চৌকি বসানো হয়। এ জায়গা দখলের নেতৃত্ব দেন জেলা তাঁতীলীগের সভাপতি মীর আজাহার আলী শাহীন, সাধারণ সম্পাদক শেখ তৌহিদ হাসান ও আওয়ামী লীগ নেতা কুলিয়া ইউপি’র সাবেক চেয়ারম্যান আসাদুল ইসলামের ছেলে সেলিম রেজা বাবু। দখল প্রক্রিয়ায় অংশ নেয় তাঁতীলীগ পরিচয়দানকারী ৩০/৩৫জন।

সাতক্ষীরা সদর উপজেলার পৌর ভূমি সহকারী কর্মকর্তা কান্তি লাল সরকার জানান, উর্ধ্বতন কর্মকর্তার নির্দেশ পেয়ে শুক্রবার সকাল সাড়ে ৯টার দিকে তিনি অফিস কর্মী সুরেন রায় ও আব্দুল গফুরকে নিয়ে তাঁতী লীগের সাইনবোর্ড টাঙিয়ে অবৈধ দখল ও নির্মাণে বাধা দেন। এ সময় সংগঠনটির সভাপতি ও সাধারণ সম্পাদকসহ বেশ কয়েকজন কর্মী তাদেরকে উদ্দেশ্য করে অকথ্য ভাষায় গালিগালাজ করেন। প্রতিবাদ করায় তারা তাদেরকে মারতে উদ্যত হন। পরিস্থিতি বেগতিক দেখে তারা ফিরে আসতে বাধ্য হন। একপর্যায়ে তিনি বিষয়টি সদর সহকারী কমিশনার (ভূমি) সাদিয়া আফরিনকে অবহিত করেন।

সরেজমিনে শুক্রবার বিকেল চারটার দিকে সাবেক পৌর মেয়র আব্দুল জলিলের বাড়ির সামনে কাঠের স্যাঁকোর পূর্ব পাশে যেয়ে দেখা গেছে ২০০ হাত বাই ২৫ হাত জায়গা দখলে নিয়ে দলীয় সাইনবোর্ড টাঙিয়ে তাঁতী লীগের সভাপতি মীর আজাহার আলী শাহীনের নেতৃত্বে জবরদখল পরবর্তী বাঁশের খুঁটি দিয়ে নির্মাণ কাজ অব্যাহত রয়েছে।

এদিকে স্থানীয় একটি দায়িত্বশীল সূত্র জানিয়েছে, তাঁতী লীগের সাইনেবোর্ডে সেখানে বেশ কয়েকটি কাঠের চৌকি বসিয়ে ছোট ছোট স্টলের মাধ্যমে তা ভাড়া দেওয়ার পরিকল্পনা করা হয়েছে। ইতিমধ্যেই সংগঠনটির সভাপতি ও সাধারণ সম্পাদক কয়েকজন ক্ষুদ্র ব্যবসায়ীর কাছ থেকে লক্ষাধিক টাকা হাতিয়ে নিয়েছেন।

জানতে চাইলে তাঁতীলীগের সাতক্ষীরা জেলা শাখার সাধারণ সম্পাদক শেখ তৌহিদ হাসান এ প্রতিবেদককে বলেন, অনেকেই প্রাণসায়র খালের চর দখল করে ব্যবসা করছেন। এ কারণেই তারা চর দখল করে দলীয় অফিস নির্মাণ করছেন। ক্ষুদ্র ব্যবসায়ীদের কাছ থেকে স্টল দেওয়ার নাম করে টাকা নেওয়ার অভিযোগ অস্বীকার করে তিনি বলেন, কোন সরকারি কর্মকর্তা ও কর্মচারীকে শারীরিক ও মানসিকভাবে লাঞ্ছিত করার অভিযোগ ঠিক নয়। এ ব্যাপারে সাতক্ষীরা সদর সহকারী কমিশনার (ভূমি) সাদিয়া আফরিন জানান, সকাল ১০ টার দিকে পৌর সহকারী ভূমি কর্মকর্তা ঘটনাস্থলে যেয়ে সাইনবোর্ড নামিয়ে অবৈধ নির্মাণ কাজ বন্ধ করে এসেছেন। এখন কাজ চললে পরবর্তীতে ব্যবস্থা নেওয়া হবে। এ ব্যাপারে জেলা প্রশাসকের আশু হস্তক্ষেপ কামনা করেছে সচেতন মহল।