খেলা

৪ হাজার ৩৭৫ কোটি টাকায় নেইমারকে কিনতে মরিয়া রিয়াল!

By Daily Satkhira

November 13, 2017

বার্সার প্রাণ ভোমরা নেইমার এখন পিএসজিতে। রেকর্ড ট্রান্সফার ফিতে কাতালোনিয়া ছেড়ে প্যারিসে পাড়ি দিয়েছেন এ ব্রাজিলীয়। এবার শোনা যাচ্ছে পিএসজি ছেড়ে রিয়ালে যেতে পারেন নেইমার। আর তাকে দলে ভেড়াতে টাকার পাহাড় বরাদ্দ দিয়েছে রিয়াল মাদ্রিদ। প্রায় ৪৫০ মিলিয়ন ইউরো ব্যয়ে তাকে কিনতে চায় তারা। বাংলাদেশি টাকায় যার অর্থমূল্য প্রায় ৪ হাজার ৩৭৫ কোটি ৮৯ লাখ টাকা।

আগামী জানুয়ারিতে দলবদলের মৌসুমে এ টাকা ব্যয়ে নেইমারকে কিনতে পারে রিয়াল। তবে যদি পিএসজি নেইমারকে ছাড়ে। অথবা নেইমার পিএসজিকে ছাড়েন।

আর পিএসজি থেকে ব্রাজিলিয়ান এই তারকাকে ছিনিয়ে নেওয়ার চূড়ান্ত পরিকল্পনা রিয়াল মাদ্রিদ এরই মধ্যে করে ফেলেছে বলে জানিয়েছে স্প্যানিশ ক্লাবটির মুখপাত্র হিসেবে বিবেচিত ক্রীড়া দৈনিক মার্কা।

একের পর এক খবর বের হচ্ছে, বার্সেলোনা ছেড়ে পিএসজিতে এসে রীতিমতো আফসোস করছেন নেইমার। এজন্য তিনি অনুতপ্তও!

মার্সেলো বেকলার নামের এক সাংবাদিক মুখ খোলার পর গুঞ্জনের পালে আরো জোর পেয়েছে।

ব্রাজিলীয় এই ফুটবল সাংবাদিকই প্রথম নেইমারের বার্সেলোনা ছাড়ার সংবাদ দেন। তিনি জানিয়েছেন, বার্সেলোনা ছাড়া নিয়ে নেইমারের আফসোসের মাত্রা এতটাই যে ব্যাপারটি নিয়ে কথা বলেছেন সাবেক সতীর্থ পিকে আর সুয়ারেজের সঙ্গেও।

স্পেনের অন্যতম রেডিও স্টেশন ওন্ডা সেরোকে বেকলার জানিয়েছেন, নেইমার এখনো ড্রেসিংরুমে সতীর্থদের মন জয় করতে পারেননি। এরপরও পিএসজি আশাবাদী, নেইমারের দল ছাড়ার আগে অন্য কাউকে দল ছাড়তে হবে।

বেকলার মনে করেন, নেইমারের রিয়ালে যাওয়াও অসম্ভব কিছু নয়। বার্সেলোনায় ফিরে যাওয়ার চেয়ে তার জন্য রিয়ালে যাওয়া সহজ। এটাকে নেইমার পেশাদারি দৃষ্টিকোণ থেকেই দেখে। তবে বেকলার অনেক কিছুই ধারণা থেকে বলছেন। অনেক তথ্যেরই সত্যতা নিশ্চিত করা যায়নি।

রিয়াল স্কোয়াডের খেলোয়াড়দের মুভমেন্ট পর্যবেক্ষণ করছে এবং ট্রান্সফার মার্কেটও পর্যালোচনা করছে। সঠিক সময়েই রোনালদো অ্যান্ড কোংয়ের সঙ্গে ২০১৮-১৯ মৌসুমে বেশ কিছু তারকা খেলোয়াড়কে সংযোজন করার ইচ্ছা রয়েছে লা লিগার গত আসরের চ্যাম্পিয়নদের। নতুন মৌসুমের শুরুটা একদমই ভালো হয়নি রিয়ালের। স্পেন ও ইউরোপিয়ান চ্যাম্পিয়নদের পুরো আক্রমণভাগই একসঙ্গে দুঃসময়ের শিকার।

রোনালদো, বেনজেমারা লিগে গোল করাটাই যেন ভুলে গেছেন। সঙ্গে গ্যারেথ বেল ভুগছেন চোটে। ২০১৩ সালে রেকর্ড পারিশ্রমিকের বিনিময়ে সান্তিয়াগো বার্নাব্যুতে যোগ দেওয়া এই ওয়েলস তারকা রিয়ালের হয়ে সর্বশেষ ৬০ ম্যাচের মাত্র ২০টিতে খেলতে পেরেছেন। তাই কোচ জিদানকে একাদশ সাজাতেই হিমশিম খেতে হচ্ছে।

জানুয়ারি থেকেই ব্রাজিলের তরুণ উদীয়মান তারকা ভিনিসিয়াস জুনিয়রকে পাচ্ছে লস ব্লাঙ্কোসরা। তাই নতুন কোনো খেলোয়াড়কে দলে ভেড়ানোর পরিকল্পনা ছিল না রিয়ালের। কিন্তু ইনজুরি রিয়ালকে নতুন করে ভাবতে বাধ্য করেছে।

মার্কার দাবি, ১০০ বা ১৫০ মিলিয়ন ইউরো দিয়ে মধ্যম সারির খেলোয়াড় কেনার ইচ্ছা নেই রিয়ালের। তাদের লক্ষ্য-পরিকল্পনা, একেবারে ‘সেরা’ একজন। আর সেই ‘সেরা’র পরিকল্পনায় রিয়ালের প্রথম টার্গেট নেইমার! আর নেইমারের মতো ‘সেরা’ একজনকে কেনার জন্য রিয়াল এরই মধ্যে নাকি ২০০ মিলিয়ন ইউরো জমিয়েও রেখেছে!

গত মৌসুমে রিয়াল অন্যতম সেরা তরুণ উদীয়মান তারকা কিলিয়ান এমবাপ্পের জন্য মোটা অঙ্কের অর্থ খরচ করতে রাজি ছিল। এমবাপ্পে নিজেও রিয়ালে যোগ দিতে চেয়েছিলেন। তবে এই ফরাসি তারকার পরিবার অর্থনৈতিক এবং অন্যান্য কারণে সেই চুক্তিতে রাজি হননি।

নেইমারের উপর রিয়ালের নজর সেই ছোটবেলা থেকেই। ২৫ বছর বয়সী ব্রাজিলিয়ান তারকার প্রতিভা-দক্ষতায় এক কথায় মুগ্ধ রিয়াল প্রেসিডেন্ট ফ্লোরেন্তিনো পেরেজ। কিন্তু ভাগ্যের দোষেই হয়তো ইচ্ছা থাকা সত্ত্বেও এই শিকার করতে পারছে না রিয়াল। আগামী মৌসুমে তাই কোমর বেঁধেই নামার পরিকল্পনা হাতে নিয়েছে মাদ্রিদ জায়ান্টরা।

কিন্তু মাত্র ২০০ মিলিয়ন ইউরো দিয়েই কি নেইমারকে শিকার করতে পারবে রিয়াল? বার্সেলোনা থেকে ব্রাজিলিয়ান তারকাকে রেকর্ড ২২২ মিলিয়ন ইউরো দিয়ে নিয়েছে পিএসজি। ফলে তাকে ২০০ মিলিয়ন ইউরো দিয়ে কেনার আশা একটু বাড়াবাড়িই মনে হতে পারে।

এডিনসন কাভানি ও পিএসজির স্প্যানিশ কোচ উনাই এমেরির সঙ্গে নেইমারের সম্পর্কটা তিক্ততায় রূপ নিয়েছে বলেই খবর। একদিন আগে নেইমার সংবাদ সম্মেলনে গণমাধ্যমের সেই দাবিকে মিথ্যা বলে উড়িয়ে দিয়েছেন। কিন্তু কান্নাভেজা কণ্ঠে তার দাবির পেছনে অন্য কারণই দেখছেন অনেকে।

এরই মধ্যে নেইমার ও রিয়ালকে জড়িয়ে গুঞ্জনও উঠেছে। বার্সেলোনার আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি বলেছেন নেইমারের রিয়ালে যাওয়ার সম্ভাবনার কথা। গণমাধ্যমের গুঞ্জনকে উসকে দিয়ে রিয়াল অধিনায়ক সার্জিও রামোস এমনও বলে রেখেছেন, ‘নেইমারের জন্য রিয়ালের দরজা খোলা। ’ এবার খবর, রিয়ালের কর্তারা ভবিষ্যত পরিকল্পনাও করছে নেইমারকে ‘টার্গেট’ করে!

শুধু ট্রান্সফার ফি বাবদই বরাদ্দ রেখেছে ২০০ মিলিয়ন ইউরো। সঙ্গে বেতন-বোনাস মিলিয়ে ‘নেইমার-সওদার’ জন্য রিয়ালের মোট বরাদ্দ নাকি ৪৫০ মিলিয়ন ইউরো!