আন্তর্জাতিক

পালিয়েছেন জিম্বাবুয়ের ফার্স্ট লেডি গ্রেস মুগাবে

By Daily Satkhira

November 16, 2017

জিম্বাবুয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবের স্ত্রী গ্রেস মুগাবে নামিবিয়াতে পালিয়ে গেছেন বলে খবর প্রকাশিত হয়েছে। নিরাপত্তা সূত্রের বরাত দিয়ে আফ্রিকান নিউজ এজেন্সি এ খবর প্রকাশ করেছে। খবরে বলা হয়, মুগাবে সেনাবাহিনীর সঙ্গে সমঝোতা করেছেন। তিনি বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে ক্ষমতা ছাড়ার ঘোষণা দেবেন। এর বদলে গ্রেস জিম্বাবুয়ে ছেড়েছেন।

বুধবার জিম্বাবুয়েতে সেনাবাহিনীর ক্ষমতা দখল এবং প্রেসিডেন্ট রবার্ট মুগাবেকে বন্দী করার বিষয়টি প্রকাশিত হয়। তবে এটিকে অভ্যুত্থান বলতে রাজি নয় জিম্বাবুয়ের সেনাবাহিনী। তাদের দাবি, প্রেসিডেন্টকে ঘিরে থাকা অপরাধীদের শায়েস্তা করতেই এই ব্যবস্থা নেয়া হয়েছে।

তবে এ ঘটনা ‘সেনা অভ্যুত্থান’ এর মতো মনে হচ্ছে বলে মন্তব্য করেছে আফ্রিকান ইউনিয়ন। সংস্থার প্রধান আলফা কন্ডে অবিলম্বে সংবিধান পুন:প্রতিষ্ঠার দাবি জানিয়েছেন।

তবে এখন মুগাবের স্থলাভিষিক্ত কে হবে, তা নিয়ে বিভক্তি দেখা দিয়েছে। যুক্তরাজ্য থেকে স্বাধীনতা পাবার পর থেকে, ১৯৮০ সাল থেকে বেশির ভাগ সময় রাষ্ট্র ক্ষমতায় ছিলেন মুগাবে। তবে, মুগাবেকে গ্রামাঞ্চলের বহু মানুষ এখনো সমর্থন দিয়ে যাচ্ছে। জিম্বাবুয়ের এই রাজনৈতিক পরিস্থিতিতে, সকল পক্ষকে সংযম প্রদর্শনের জন্য আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। সূত্র : বিবিসি, আইওএল