খেলা

মাদ্রিদ ডার্বিতে জিতল বার্সাই

By Daily Satkhira

November 19, 2017

মাদ্রিদ ডার্বিতে জিতল বার্সা। পাঠক, এমন শিরোনাম দেখে ঘাবড়ে যাবেন না। লা লিগায় এমন কোনও পরিবর্তন আসেনি যে মাদ্রিদ ডার্বিতে অ্যাটলেটিকো ও রিয়াল মাদ্রিদের একটির পরিবর্তে খেলা হয়েছে বার্সেলোনার সঙ্গে। ম্যাচ ঠিকই হয়েছে অ্যাটলেটিকো ও রিয়াল মাদ্রিদের মধ্যে। তবে তাতে জয় হয়েছে বার্সেলোনার! স্প্যানিশ ফুটবলের অন্যতম বড় মর্যাদার লড়াইয়ে রাজধানীর দুদল গোলশূন্য ড্র করায় এখনই শিরোপা চোখে দেখছে কাতালানরা।

এই ড্রয়ে চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার বিপক্ষে ১০ পয়েন্টে পিছিয়ে রিয়াল। বার্সেলোনা পা না পিছলালে জিদানের দল কোনোভাবেই আর লা লিগার শিরোপা দৌড়ে ফিরবে না, একথা প্রায় এখনই বলে দিচ্ছেন ফুটবল বিশ্লেষকরা।

ইনজুরি সমস্যায় জর্জরিত জিনেদিন জিদানের দল। মৌসুমের প্রথম কঠিন পরীক্ষার দিনেও তার সমাধান করতে পারেননি ফরাসি কিংবদন্তি। ফলে হতাশা নিয়েই মাঠ ছাড়তে হয় দল ও তাকে।

রিয়ালের হয়ে এদিনও মাঠে নামতে পারেননি গ্যারেথ বেল, মাতেও কোভাচিচ। তবে এই ম্যাচে একাদশে ফিরেছিলেন ক্রোয়েশিয়ান মিডফিল্ডার লুকা মডরিচ ও ফরাসি সেন্টার ব্যাক রাফায়েল ভারানে। বিপরীতে ডিয়েগো সিমিওনের পুরো স্কোয়াডই সুস্থ। অ্যাঙ্গেল কোরেয়া আর অ্যান্টনে গ্রিজম্যানই ছিলেন আক্রমণভাগে। এই ম্যাচ দিয়ে মূল একাদশে ফিরেছেন কোকে।

লিগে চলতি মৌসুমে আরও একটি ম্যাচে গোলহীন রোনালদো। অষ্টম ম্যাচে এসেও গোল মুখ চিনলেন না সিআর সেভেন। ফলে রিয়ালে তাকে নিয়ে চলা বিতর্ক-গুঞ্জন যে আরও জোরাল হবে সেটা বলার অপেক্ষা রাখে না।

অ্যাটলেটিকোর নতুন মাঠ ওয়ান্ডা মেট্রোপলিটানোয় দুই জায়ান্ট কোচের যুদ্ধে ডিফেন্ডাররা দেখিয়েছেন দাপট। ম্যাচে প্রথম সুযোগ পায় অ্যাটলেটিকো। তিন মিনিটে রিয়াল ডিফেন্ডার ভারানের ভুলে বল পেয়েও গোলপোস্টের পাশ দিয়ে মারেন কোরেয়া।

প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ প্রথম ৪৫ মিনিটে দারুণ সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেনি রিয়াল। ক্রিস্টিয়ানো রোনালদোর সঙ্গে যোগসাজশে বল পেয়েছিলেন টনি ক্রুস, কিন্তু কয়েক ইঞ্চির জন্য জালে জড়ায়নি তার শট।

দ্বিতীয়ার্ধে প্রথম তিন মিনিটে রোনালদো ও মডরিচকে ঠেকান অ্যাটলেটিকো ডিফেন্ডাররা। ৫৬ মিনিটে রিয়ালের উপর আক্রমণ চালায় স্বাগতিকরা। বক্সের বাইরে থেকে সাউল নিগুয়েজের শট গোলপোস্টের পাশ দিয়ে যাওয়ায় সফল হয়নি তারা।

ম্যাচের ৭৮ মিনিটে গামেইরোর ডানপায়ের উঁচু শট রিয়াল গোলরক্ষককে টপকে গেলেও গোলমুখের সামনে থেকে ভারানে হেড করে বিপদমুক্ত করেন। শেষ মুহূর্তে রোনালদোকে হতাশ হতে হয় আরেকটি সুযোগ নষ্ট হওয়ার কারণে। তাকে শেষবার বাধা দিয়ে সফল হন হার্নান্দেজ।

মাদ্রিদ ডার্বির ড্রর হতাশা আগামী সপ্তাহে কাটাতে হবে দুই দলকে। বার্সার সঙ্গে শিরোপার দৌড়ে টিকে থাকতে লেভান্তে ও মালাগার বিপক্ষে অ্যাটলেটিকো ও রিয়ালের জেতা ছাড়া উপায় নেই।

১২ ম্যাচে ৩৪ পয়েন্ট নিয়ে শীর্ষে বার্সেলোনা। আর ২৪ পয়েন্ট নিয়ে তিন ও চারে রিয়াল ও অ্যাটলেটিকো। এক ম্যাচ কম খেলে ২৭ পয়েন্ট নিয়ে দুই নম্বরে ভ্যালেন্সিয়া।