খেলা

শেষ বিকেলে আগুন ঝরিয়েও লাভ হলো না ভারতের

By Daily Satkhira

November 20, 2017

রশ্ন উঠতেই পারে, বিরাট কোহলি কি তাহলে ইনিংস ঘোষণা করতে দেরি করে ফেলেছেন? পঞ্চম দিন এক উইকেটে ১৭১ রান নিয়ে আজ পঞ্চম দিনের খেলা শুরু করেছিল ভারত। দিনের শুরুতেই কয়েকটি উইকেট হারিয়ে বিপদে পড়ে যায় স্বাগতিকরা। তবে কোহলির ব্যাটিং দৃঢ়তায় ৮ উইকেটে ৩৫২ রানে ইনিংস ঘোষণা করে ভারত। শ্রীলঙ্কার সামনে লক্ষ্য দাঁড়ায় ২৩১ রানের। লঙ্কানদের অলআউট করার জন্য কোহলির হাতে ছিল ৩০-৩১ ওভার। শেষ পর্যন্ত লঙ্কানদের অলআউট করতে পারেনি ভারত। অনুমিতভাবে সিরিজের প্রথম টেস্টটা ড্র হয়েছে।

বিরাট কোহলি হয়তো ম্যাচটা জেতার আশা করেননি। তবে শেষ বিকেলে ভারতীয় বোলাররা যেভাবে আগুন ঝরালেন, তাতে খানিকটা আফসোস বাড়তেই পারে ভারত অধিনায়কের। কেন যে আর কিছুক্ষণ আগে ইনিংস ঘোষণা করলেন না তিনি! কারণ ২৬ ওভারেই শ্রীলঙ্কার ৭ উইকেট তুলে নেন ভারতীয় পেসাররা। ভুবনেশ্বর কুমার একাই নেন ৪ উইকেট। মোহাম্মদ সামি দুটি ও উমেশ যাদব নেন বাকি উইকেটটি। আর কয়েকটা ওভার পেলে ম্যাচটা জিততেও পারত ভারত!

শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টের প্রথম ইনিংসে লঙ্কান বোলারদের হাতে নাকাল হন ভারত ব্যাটসম্যানরা। সুরঙ্গা লাকমলের দুর্দান্ত বোলিংয়ের মুখে মাত্র ১৭২ রানে গুটিয়ে গিয়েছিল কোহলিদের ইনিংস। জবাবে প্রথম ইনিংসে ২৯৪ রান করেছিল শ্রীলঙ্কা। ১২২ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করেন শিখর ধাওয়ান ও লোকেশ রাহুল। এতে ঘুরে দাঁড়ায় ভারত। চতুর্থ দিনের খেলা শেষে মাত্র ১ উইকেট হারিয়ে ১৭১ রান সংগ্রহ করেছিল স্বাগতিকরা।

পঞ্চম দিনের সকালটা ছিল লঙ্কান বোলারদের। একের পর এক ভারতীয় ব্যাটসম্যানদের তুলে নিতে থাকেন লাকমল-শানাকারা। তবে ব্যাটসম্যানদের যাওয়া-আসার মধ্যে ব্যতিক্রম ছিলেন কোহলি। ১১৯ বলে ১০৪ রানে অপরাজিত থাকেন ভারতীয় দলপতি। শেষ পর্যন্ত ৮ উইকেটে ৩৫২ রানে ইনিংস ঘোষণা করে ভারত। ভারতীয় ব্যাটসম্যানদের মধ্যে ধাওয়ান ৯৪, লোকেশ রাহুল করেন ৭৯ রান।

লঙ্কানদের সামনে জয়ের জন্য লক্ষ্য দাঁড়ায় ২৩১ রান। কোহলি হয়তো জয়ের আশা করেননি। তবে ২৬ ওভারে শ্রীলঙ্কার ব্যাটসম্যানদের ওপর ভারতীয় বোলাররা যেভাবে চড়ে বসলেন, তাতে আর কয়েক ওভার পেলে ম্যাচটা জিততেও পারত ভারত।

ম্যাচ শেষে কোহলির দেরি করে ইনিংস ঘোষণার পক্ষেই কথা বললেন পেসার মোহাম্মদ সামি। কলকাতার এই পেসার বলেন, ‘এটা আমার হোম গ্রাউন্ড। আমি জানি, সময়ের সঙ্গে এখানকার উইকেট ব্যাটিংবান্ধব হয়ে ওঠে। প্রথম ইনিংসে আমাদের খুব বেশি রান ছিল না। তাই দ্বিতীয় ইনিংসে রান দরকার ছিল।’

প্রথম ইনিংসে ভারতীয় ব্যাটসম্যানরা যেভাবে হুড়মুড় করে আউট হয়ে গিয়েছিলেন তাতে করে ড্র করেও খুব একটা হতাশ হবেন না বিরাট কোহলি।