আন্তর্জাতিক

ভারত-পাকিস্তান সেনাদের ব্যাপক গোলাগুলি

By Daily Satkhira

November 29, 2017

জম্মু-কাশ্মির সীমান্তে ভারত-পাকিস্তানি সেনাদের মধ্যে ব্যাপক গোলাগুলি হয়েছে। বুধবার বেলা আড়াইটা থেকে বিকেল পৌনে চারটা পর্যন্ত উভয়পক্ষের মধ্যে পাল্টাপাল্টি হামলার ঘটনা ঘটে। উদ্ভূত পরিস্থিতিতে নিয়ন্ত্রণ রেখা বরাবর সমস্ত এলাকায় উচ্চ সতর্কতা জারি করা হয়েছে।

জানা গেছে, আজ প্রথমে পাকিস্তানি সেনাদের পক্ষ থেকে জম্মু ডিভিশনে পুঞ্চ জেলায় নিয়ন্ত্রণরেখা বরাবর ভারতীয় সেনাদের অগ্রবর্তী ঘাঁটি লক্ষ্য করে গুলিবর্ষণ করা হয়। এ সময় পাক সেনারা স্বয়ংক্রিয় অস্ত্র থেকে গুলিবর্ষণসহ মর্টার হামলা চালায়।

ওই ঘটনায় ভারতীয় সেনারা পাল্টা গুলিবর্ষণ করে পাক সেনাদের জবাব দেয়। উভয়পক্ষের মধ্যে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। পাক সেনাদের গুলিবর্ষণের পর নিয়ন্ত্রণরেখা ও আন্তর্জাতিক সীমান্তে উত্তেজনা সৃষ্টি হলে সীমান্তে মোতায়েন ভারতীয় নিরাপত্তা বাহিনীকে সতর্ক অবস্থায় রাখা হয়েছে।

পাক বাহিনী গুলিবর্ষণের আড়ালে সীমান্ত দিয়ে ভারতে অনুপ্রবেশ ঘটাতে পারে বলে ভারতীয় বাহিনী মনে করছে। এজন্য সমস্ত স্পর্শকাতর এলাকায় নিরাপত্তা বাহিনীকে সতর্ক করে দেয়া হয়েছে।

এদিকে, জম্মু-কাশ্মিরের সাবেক মুখ্যমন্ত্রী ও ন্যাশনাল কনফারেন্সের প্রেসিডেন্ট ডা. ফারুক আবদুল্লাহ কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে দেশে সাম্প্রদায়িকতা রুখতে ব্যর্থতার অভিযোগ করেছেন। তিনি হুঁশিয়ারি দিয়ে বলেছেন, যদি এরকম চলতে থাকে তাহলে দেশের সেক্যুলার বুনিয়াদ ধ্বংস হয়ে যাবে।

দলীয় সদর দফতরে কর্মকর্তাদের উদ্দেশে ভাষণ দেয়ার সময় ফারুক আবদুল্লাহ বলেন, ‘নয়াদিল্লি দেশে সাম্প্রদায়িকতা রুখতে ব্যর্থ হচ্ছে। যদি এভাবেই চলতে থাকে তাহলে দেশ ধ্বংসের দ্বারপ্রান্তে পৌঁছে যাবে। সাম্প্রদায়িকতা দেশের শতাব্দী প্রাচীন সেকুলার ঐতিহ্যকে ধ্বংস করে দেবে। গত কয়েক বছর ধরে, সাম্প্রদায়িকতার ঘটনাসমূহ ধর্মীয় সহনশীলতা, ভ্রাতৃত্ব এবং ধর্মীয় স্বাধীনতায় আঘাত করছে।’

‘মানুষের মত প্রকাশের স্বাধীনতা কমে আসছে, যা খুবই দুর্ভাগ্যজনক ও উদ্বেগের বিষয়’ বলেও মন্তব্য করেন ফারুক আবদুল্লাহ। পার্সটুডে