স্বাস্থ্য

ত্বকের যত্নে মূলার উপকারিতা

By Daily Satkhira

December 01, 2017

বছরের অন্য সময়ের থেকে শীতকালে অনেক বেশি রকমের ফল ও শাকসবজি পাওয়া যায়। সেরকমই একটা সবজি হলো মুলা। বছরের অন্য সময় এই সবজি পাওয়া গেলেও শীতকালেই এই সবজি বেশি পরিমাণে খাওয়া হয়। মুলা দিয়ে বিভিন্ন তরকারি তো হয়ই একই সঙ্গে এই সবজি কাঁচাও খাওয়া যায়। চলুন আজকে জেনে নেওয়া যাক মুলার হরেক রকম উপকারিতা সম্পর্কে-

১। জন্ডিসের ট্রিটমেন্টে কাজে আসেঃ পেট আর লিভারের জন্য মুলা খুব উপকারী। কারণ এটা ডি টক্সিফায়ারের কাজ করে যা রক্ত পরিষ্কার রাখতে সাহায্য করে। জন্ডিস হলে শরীরে বিলিরুবিন বেড়ে যায়‚ মুলা বিলিরুবিনের বৃদ্ধি রোধ করে। মুলা খাওয়ার ফলে রক্তে অক্সিজেনের মাত্রা বেড়ে যায় এবং রেড ব্লাড সেলের ক্ষতি আটকায়।

২। শ্বাস-প্রশ্বাস জনিত রোগ দূর করেঃ পেটের মতোই রেস্পিরেটারী সিস্টেমকেও পরিষ্কার রাখে মুলা। এই কারণেই একে অ্যান্টি কনজেস্টিভ বলা হয়। মুলাতে প্রচুর পরিমাণে ভিটামিন সি আছে যা শরীরের ইমিউনিটি বাড়ায়। ডিস ইনফেক্টটেন্ট হওয়ার ফলে ইনফেকশনের হাত থেকেও বাঁচায় শরীরকে।

৩। ব্রণ দূর করতেঃ ত্বক পরিচর্যায়ও মুলা ব্যবহৃত হয়, কারণ এটি অ্যান্টিসেপটিক হিসেবে কাজ করে। কাঁচা মুলার পাতলা টুকরা ত্বকে লাগিয়ে রাখলে ব্রণ নিরাময় হয়। এছাড়া কাঁচা মুলা ফেস প্যাক এবং ক্লিনজার হিসেবেও দারুন উপকারী।

৪। হৃদযন্ত্র ভাল রাখেঃ হৃদ্‌যন্ত্র সুরক্ষা করতে পারে মুলা। এতে আছে অ্যান্থোসায়ানিনস, যা হৃদ্‌যন্ত্র সঠিকভাবে কাজ করতে সাহায্য করে। তাই বেশি মুলা খেলে হৃদ্‌রোগের ঝুঁকি কমে। এটি ভিটামিন সি, ফলিক অ্যাসিড ও ফ্লাভোনয়েডসের ভালো উৎস।

৫। রক্তচাপ নিয়ন্ত্রণে রাখেঃ মুলায় আছে পটাশিয়াম, যা শরীরে পটাশিয়ামের ঘাটতি পূরণ করে রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে এবং রক্তপ্রবাহ ঠিক রাখে। যাঁরা উচ্চ রক্তচাপে ভোগেন, তাঁরা মুলা খেতে পারে। আয়ুর্বেদ শাস্ত্রে বলা হয়, রক্ত শীতলকারী প্রভাব আছে মুলায়।

৬। ক্যান্সারকে দূরে রাখেঃ মুলায় ডিটক্সিফায়ার এবং এতে ভিটামিন সি‚ ফলিক অ্যাসিড‚ Anthocyanins আছে। এর ফলে কোলোন‚ কিডনি‚ পেটের এবং মুখের ক্যান্সারের ট্রিটমেন্টে কাজে আসে। মুলা অ্যান্টি অক্সিডেন্ট হওয়ায় এটা নিয়মিত খেলে ক্যান্সারকে দূরে রাখা যায়।