খেলা

ভারতের কাছে ৭০ মিলিয়ন ডলার ক্ষতি পূরণ দাবি পাকিস্তানের

By Daily Satkhira

December 01, 2017

চুক্তি করেও দ্বিপাক্ষিক সিরিজ না খেলায় ভারতের বিপক্ষে আইনি লড়াই শুরু করেছে পাকিস্তান। বিশ্ব ক্রিকেটের নির্বাহী সংস্থার পক্ষ থেকে বৃহস্পতিবার এ কথা জানানো হয়েছে।

দুই দেশের বোর্ডের মধ্যে সমঝোতা স্বাক্ষর অনুযায়ী ২০১৪ ও ২০১৫ সালে দু’টি সিরিজ না খেলায় ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) কাছে ৭০ মিলিয়ন ডলার ক্ষতিপূরণ দাবি করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

এ বিষয়ে পিসিবি’র কাছ থেকে একটি নোটিশ পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

আইসিসি’র এক মুখপাত্র বলেন, ‘পিসিবির আইনজীবীর কাছ থেকে আইসিসি একটি বিবাদ সংক্রান্ত নোটিশ পেয়েছে, যা আগামী সপ্তাহে ডিসপুট রিশলিউশন কমিটির চেয়ারম্যানের কাছে পাঠানো হবে। ’

মাইকেল বেলফকিউসি নেতৃত্বাধীন আইসিসি’র ডিসপুট রিশলিউশিন কমিটি অভিযোগটি শুনানির জন্য একটি নিরপেক্ষ প্যানেল নিয়োগ দেবেন।

চলতি বছরের শুরুতে বিসিসিআই’কে একটি লিগ্যাল নোটিশ পাঠিয়েছিল পিসিবি। তবে ভারতীয় কর্মকর্তারা তাতে পাত্তা দেননি। ২০০৭ সাল থেকে প্রতিদ্বন্দ্বী দেশ দু’টি দ্বিপাক্ষিক পূর্ণাঙ্গ কোনো সিরিজ খেলছে না।

২০০৮ সালে মুম্বাই হামলার পর থেকে ক্রীড়াঙ্গনে সকল প্রকার দ্বিপাক্ষিক সিরিজ খেলা থেকে বিরত আছে নয়াদিল্লি। এ হামলার জন্য পাকিস্তানি জঙ্গিদের দায়ী করে আসছে ভারত। বর্বরোচিত এ হামলায় ১৬০ ব্যক্তি নিহত হয়েছিল। এ ঘটনায় এমনকি চিরপ্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তানের মধ্যে পারমাণবিক যুদ্ধ বেঁধে যাওয়ার উপক্রম হয়েছিল।

ভারত-পাকিস্তানের মধ্যকার প্রস্তাবিত সিরিজ দু’টি নিরপেক্ষ ভেন্যুতে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।