আন্তর্জাতিক

ভারতে ‘অক্ষি’র দাপটে নিহত ৮, নিখোঁজ ৯০

By Daily Satkhira

December 01, 2017

ভারতের তামিলনাড়ু ও কেরালা রাজ্যে ঘূর্ণিঝড় ‘অক্ষি’র দাপটে কমপক্ষে আটজন নিহত হয়েছেন। এ ছাড়া বঙ্গোপসাগরে নিখোঁজ রয়েছেন অন্তত ৯০ জেলে।

সংবাদমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়, আজ শুক্রবার সকালে ঘূর্ণিঝড়টি আরব সাগরে লাক্ষাদ্বীপের ১৬০ কিলোমিটার পূর্বে অবস্থান করছিল। সেটি ধীরে ধীরে দ্বীপটির দিকে এগোচ্ছে। বর্তমানে ঘূর্ণিঝড়টি ১৩০ কিলোমিটার গতিতে বয়ে চলেছে।

এদিকে ঘূর্ণিঝড়ের কারণে তামিলনাড়ু ও কেরালায় সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছে স্থানীয় প্রশাসন। তামিলনাড়ুর চেন্নাইতে বন্ধ রাখা হয়েছে স্কুল-কলেজ। একই সঙ্গে রাজ্যটির কন্যাকুমারী, তুতিকোরিন, কাঞ্চিপুরম, ভিল্লিপুরম, মাদুরাই, খেনি ও ত্রিভারুরের সব স্কুল বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। বাড়ি থেকে বের হতে নিষেধ করা হয়েছে শহরগুলোর বাসিন্দাদের। এ ছাড়া সমুদ্রে মাছ ধরতে যাওয়ার ওপর কড়া নিষেধাজ্ঞা জারি করেছে প্রশাসন।

এরই মধ্যে নিখোঁজ জেলেদের উদ্ধারে নেমেছে ভারতের নৌবাহিনী। বিভিন্ন স্থানে পাঠানো হয়েছে উদ্ধারকারী দল। উদ্ধারকাজের জন্য তিনটি জাহাজ ও দুটি বিমান তৈরি রাখা হয়েছে বলে জানিয়েছে নৌবাহিনী।

সর্বশেষ খবরে জানা যায়, অক্ষির দাপটে উপড়ে গেছে দুই রাজ্যের পাঁচ শতাধিক গাছ। তছনছ হয়েছে উপকূলবর্তী এলাকা। এ ছাড়া নৌবাহিনীর প্রকৌশল বিভাগের একটি জাহাজসহ জেলেদের ৫০টি নৌকারও কোনো খোঁজ মিলছে না।