খেলা

সাকিবের ৫ উইকেটেও শঙ্কায় বাংলাদেশ

By Daily Satkhira

October 22, 2016

ডেস্ক রি

পোর্ট: সাকিব আল হাসানের পাঁচ উইকেট শিকারে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টে জয়ের আশা জাগালেও তৃতীয় দিনশেষে শঙ্কায় রয়েছে বাংলাদেশ। চট্টগ্রামে ম্যাচের দ্বিতীয় ইনিংসে ২২৮ রানে সফরকারীদের ৮ উইকেট তুলে নিয়েছে টাইগার বোলাররা। তবে ২ উইকেট হাতে রেখে ইংলিশদের লিড দাঁড়িয়েছে ২৭৩ রানে।

ইংল্যান্ডের প্রথম ইনিংসে করা ২৯৩ রানের জবাবে বাংলাদেশ অলআউট হয় ২৪৮ রানে। ২৭৩ রানের লিড নিয়ে ক্রিজে অপরাজিত রয়েছেন ক্রিস উকস ও স্টুয়ার্ট ব্রড।

তৃতীয় দিনের শুরুতে ব্যাট হাতে বাংলাদেশ ধসে পড়লেও বল হাতে দারুণভাবে ঘুরে দাঁড়ায়। শুরুতেই ইংলিশদের দ্বিতীয় ইনিংসের টপ অর্ডার ধসিয়ে দেয় তারা।

৪৫ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে বিপর্যয়ে পড়ে ইংল্যান্ড। সফরকারীদের বিপর্যয়ের শুরু প্রথম ইনিংসের নায়ক অভিষিক্ত মেহেদী হাসান মিরাজ।

অধিনায়ক কুককে ফেরান মিরাজ। মাহমুদুল্লাহ রিয়াদের হাতে ধরা পড়ার আগে কুক করেন ১২ রান। তিন নম্বরে নামা জো রুটকে এলবির ফাঁদে ফেলে দ্রুতই ফিরিয়ে দেন সাকিব।

আর এই উইকেটের মধ্য দিয়ে সাদা পোশাকে ১৫০ উইকেট স্পর্শ করেন বিশ্বসেরা অলরাউন্ডার। সাকিবের দ্বিতীয় শিকারে সাজঘরে ফেরেন বেন ডাকেট। মুমিনুল হকের তালুবন্দি হন ১৫ রান করা ইংলিশ ওপেনার।

৬২ রানে পাঁচ উইকেট হারিয়ে ধুকতে থাকা ইংল্যান্ড ইনিংসে প্রাণ ফেরান বেন স্টোকস ও জনি বেয়ারস্ট্রো। ষষ্ঠ উইকেট জুটিতে ১২৭ রান তুলে খাদের কিনারা থেকে দলকে উদ্ধার করেন তারা। বাংলাদেশের সামনে দেয়া হয়ে দাঁড়ানো এই জুটি ভাঙেন কামরুল ইসলাম রাব্বী। বেয়ারস্ট্রোকে(৪৭) সরাসরি বোল্ড করে ক্যারিয়ারের প্রথম টেস্ট উইকেট তুলে নেন তিনি। এরপর স্টোকসকে এলবিডব্লিউর ফাঁদে ফেলেন সাকিব। ফেরার আগে দল বাঁচানো ৮৫ রানের মহামূল্যবান ইনিংস খেলেন তিনি।

স্টোকসের পর আদিল রশিদকে আউট করে টেস্ট ক্যারিয়ারে ১৫তম বার ৫ উইকেট তুলে নেন তিনি। দিনশেষে সাকিবের  বোলিং ফিগার দাঁড়ায় ৭৯ রানে ৫ উইকেট।