আন্তর্জাতিক

ক্ষেপণাস্ত্র পরীক্ষার ফলে আবারও কেঁপে উঠল উত্তর কোরিয়া

By Daily Satkhira

December 03, 2017

কিমের পারমাণবিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষার ফলে আবারও কেঁপে উঠল উত্তর কোরিয়া। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ২.৫। পরমাণু পরীক্ষার ফলেই এই ভূমিকম্প হয়েছে বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়ার উচ্চপদস্থ কর্মকর্তারা।

শনিবার সকালে এই কম্পন অনুভূত হয়। খুব কম গভীরতায় এই কম্পনের উৎসস্থল চিহ্নিত করা হয়েছে। উত্তর কোরিয়ার উত্তর-পূর্ব এলাকার হ্যামগিয়ং এলাকায় নিউক্লিয়ার সাইট পুঙ্গেরিতে এই পরমাণু পরীক্ষাটি হয়েছিল।

এ ব্যাপারে আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে জানা যাচ্ছে, এই ভূমিকম্পটি খুবই সাধারণ৷ মিসাইল টেস্টের সময় এই ধরণের ভূমিকম্প খুব স্বাভাবিক। গত সেপ্টেম্বর মাস থেকে একের পর এক পারমাণবিক পরীক্ষা চলছে। এটি ষষ্ঠতম পারমানবিক পরীক্ষা।

এর আগে, গত বুধবার গভীর রাতে ব্যালিস্টিক মিসাইল উৎক্ষেপণ করল কিমের দেশ। মিসাইলটি পূর্বদিকে গিয়ে জাপান সাগরের কাছে গিয়ে পড়েছে বলে জানিয়েছে বিশ্লেষকেরা। পেন্টাগণের পক্ষ থেকে মুখপাত্র হিসেবে কর্ণেল রব ম্যানিং জানিয়েছেন, সমগ্র বিষয়ের দিকে নজর রাখা হয়েছে এবং কোনও তথ্য পাওয়া গেলে তা প্রকাশ্যে আনা হবে বলেও জানিয়েছিলেন তিনি।

গত সেপ্টেম্বর মাসে পরমাণু উৎক্ষেপণের ফলে উত্তর কোরিয়ার উত্তর হ্যামইয়ং প্রদেশে কিলিজুতে কম্পন অনুভূত হয়েছিল। ৩.৪ মাত্রা ভূমিকম্পে কেঁপে ওঠে।