আন্তর্জাতিক

তিন তালাক বললেই তিন বছরের জেল

By Daily Satkhira

December 03, 2017

ভারতীয় পার্লামেন্টের শীতকালীন অধিবেশনে পেশ করা হবে তিন তালাক আইনের বিল। আলোচনা, ভোটাভুটির পর সেটি পাস হলে, তৈরি হয়ে যাবে আইন। ইতিমধ্যেই এই তিন তালাক আইনের বিলের খসড়া তৈরি হয়ে গেছে।

জানা গেছে, সুপ্রিম কোর্টের তত্ত্বাবধানেই তৈরি হয়েছে সেটি। তাতে লেখা হয়েছে, আইন অমান্য করে তাৎক্ষনিক তিন তালাক দিলে জামিন অযোগ্য ধারায় তাকে গ্রেফতার করা হবে। অভিযোগ প্রমাণিত হলে ৩ বছরের কারাদণ্ড এবং তার সঙ্গে মোটা টাকা জরিমানা হবে।

তিন তালাক দেওয়া যেকোনও মুসলিম মহিলা আদালতের দ্বারস্থ হতে পারেন এবং এর জন্য নিজের এবং সন্তানদের ভরণপোষণের জন্য মোটা টাকা দাবি করতে পারেন। এমনকী অপ্রাপ্ত বয়স্ক শিশু সন্তানের দায়িত্ব দাবি করতে পারেন। শুধু যে লিখিত আকারেই এর অভিযোগ করা যাবে এমন নয়। মৌখিক, লিখিত এবং ডিজিটাল যে কোনও উপায়ে দেওয়া তিন তালাকের ক্ষেত্রেই এই আইন বলবৎ হবে বলে খসড়ায় উল্লেখ করা হয়েছে।

কয়েক মাস আগেই তিন তালাক বেআইনি বলে ঘোষণা দিয়েছে ভারতের সুপ্রিম কোর্ট। তারপরেও একাধিক তিন তালাকের ঘটনা ঘটছে। সেই নির্দেশ যাতে কোনও ভাবেই কেউ অমান্য না করেন সেকারণেই এই শক্তপোক্ত আইন আনা হচ্ছে বলে জানিয়েছেন ভারতের কেন্দ্রীয় সরকার। লোকসভার দুই কক্ষে বিলটি পাস হলেই তিন তালাক আইন তৈরি হয়ে যাবে।