আন্তর্জাতিক

হাজার হাজার ইসরায়েলি নেতানিয়াহুর বিপক্ষে রাজপথে

By Daily Satkhira

December 03, 2017

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহুর বিরুদ্ধে বিক্ষোভ করেছেন হাজার হাজার ইসরায়েলি জনতা। শনিবার ব্রিটিশ সংবাদমাধ্যম রয়টার্সের এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, বতর্মানে নেতানিয়াহুর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে তদন্ত চলছে। তবে সব ধরনের অভিযোগ অস্বীকার করেছেন তিনি।

চলতি সপ্তাহেই নেতানিয়াহুর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে তদন্ত শুরু করে গোয়েন্দা সংস্থা। তখন থেকেই আন্দোলন দানা বাঁধতে থাকে। তবে শনিবারের আন্দোলন সবচেয়ে বড় ছিলো।

চারবারের নির্বাচন জয়ী নেতানিয়াহুর বিরুদ্ধে দুটি অভিযোগ আনা হয়েছে। একটি ছিলো ধনাঢ্য ব্যবসায়ীর কাছ থেকে উপহার নেওয়া এবং আরেকটি ছিলো একট সংবাদমাধ্যমের মালিককে ঘুষ দিয়ে ইতিবাচক সংবাদ প্রকাশের চেষ্টা করা।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়. সামনের সপ্তাহে পার্লামেন্টে একটি আইন পাশ করার চেষ্টা করা হচ্ছে যার ফলে পুলিশ নেতানইয়াহুর বিরুদ্ধে কোনও তদন্ত প্রতিবেদন প্রকাশ করতে পারবে না। এরপরই মূলত আন্দোলন জোরালো হয়।

রয়টার্সের মতে, আন্দোলনে অন্তত ২০ হাজার ইসরায়েলি অংশ নিয়েছিলো। বিশেষজ্ঞরা জানান, এই আইনের মাধ্যমে নিজের দোষ ঢেকে রাখতে চান নেতানইয়াহু।

নেতানিয়াহু বলেন, তিনি নিজের কোনও আইন প্রতিষ্ঠিত করতে চান না। তবে রাজনৈতিক রোষানলের শিকার হয়েছেন তিনি।