আন্তর্জাতিক

ইমরান খানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

By Daily Satkhira

October 22, 2016

ডেস্ক রিপোর্ট:পাকিস্তানের সাবেক ক্রিকেটার এবং পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলের প্রধান ইমরান খানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে দেশটির আদালত।

পাকিস্তান টেলিভিশন (পিটিভি) কার্যালয়ে হামলা চালানোর অভিযোগে সুপ্রিম কোর্ট থেকে ইমরানসহ মোট ৭০ জনকে গ্রেফতারের নির্দেশ দেয়া হয়।

আদালত অনেক দিন আগেই তাদের গ্রেফতার করতে বলার পরও পুলিশ এতদিন কেন ওই নির্দেশ বাস্তবায়ন করতে পারেনি সে প্রশ্ন তুলে পুলিশকে তীব্র ভর্ৎসনাও করেছে দেশটির সুপ্রিম কোর্ট। এরপর অভিযুক্তদের বিরুদ্ধে আবারও গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়।

কেন গ্রেফতারের নির্দেশ আর্থিক কেলেঙ্কারিতে পাকিস্তানী প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের নাম জড়ানোর ফলে তার পদত্যাগের দাবিতে আন্দোলনে নেমেছিল ইমরান খানের দল পিটিআই এবং তাহিরুল কাদরির দল পাকিস্তান আওয়ামী তেহরিক (পিএটি)। সেসময় ইসলামাবাদে তুমুল বিশৃঙ্খলার সৃষ্টি হয়।

২০১৪ সালে আন্দোলন চলার সময় পাকিস্তান সচিবালয়ের ঠিক উল্টো দিকে অবস্থিত রাষ্ট্রীয় গণমাধ্যম পাকিস্তান টেলিভিশনের অফিসে ঢুকে ভাঙচুর চালায় বিক্ষোভকারীরা। ওই সময় পিটিভি’র কর্মীদের অফিস থেকে বের করে দেয়ার ফলে কিছুক্ষণের জন্য পিটিভি নিউজ ও পিটিভি ওয়ার্ল্ডের সম্প্রচারও বন্ধ হয়ে যায়।

ওই ঘটনায় দায়ের হওয়া মামলাতেই ইমরান খান, তাহিরুল কাদরিসহ মোট ৭০ জনকে গ্রেফতারের নির্দেশ দেয় পাকিস্তানের আদালত। কিন্তু দীর্ঘদিন কেটে গেলেও পুলিশ কাউকে গ্রেফতার করতে পারেনি।

সুপ্রিম কোর্টের সর্বশেষ নির্দেশ অনুযায়ী ১৭ নভেম্বরের মধ্যে ইমরান খান, তাহিরুল কাদরি এবং আরও ৬৮ জনকে গ্রেফতার করতে হবে। ওইদিন তাদেরকে আদালতে হাজির করার নির্দেশও দেওয়া হয়েছে।