আন্তর্জাতিক

তিউনিসিয়ায় মার্কিন দূতাবাস বন্ধ ঘোষণা

By Daily Satkhira

December 10, 2017

জেরুজালেম নিয়ে ট্রাম্পের সিদ্ধান্তের বিরোধিতা করায় তিউনিসিয়ায় মার্কিন দূতাবাস বন্ধ করে দিয়েছে যুক্তরাষ্ট্র। স্থানীয় সংবাদমাধ্যম ডস্টর ডট ওআরজির বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম মিডল ইস্ট মনিটর।

সংবাদমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়, তিউনিসিয়ার রাজধানী অবস্থিত ওই দূতাবাসের সব মার্কিন নাগরিকদের নিরাপদে থাকার জন্য আহ্বান জানানো হয়েছে। দেশটিতে অবস্থান করা সব মার্কিনিদের মিছিল ও আন্দোলন এড়িয়ে যাওয়ার নির্দেশও দেয় যুক্তরাষ্ট্র।

শুক্রবার মার্কিন দূতাবাস অভিমুখে যাত্রা করা একদল আন্দোলনকারীদের থামিয়ে দেয় তিউনিসের পুলিশ। দেশটির বেশ কয়েকটি শহরে তীব্র বিক্ষোভ দেখা গেছে।

বুধবার (৫ ডিসেম্বর) জেরুজালেমকে ইসরায়েলের রাজধানীর স্বীকৃতি দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর প্রতিবাদে রাজপথে নেমে আসে ফিলিস্তিনিরা। ফিলিস্তিন ছাড়িয়ে এই প্রতিরোধ ছড়িয়ে পড়ে বিশ্বের বিভিন্ন দেশে। আন্তর্জাতিক মহল থেকে তীব্র নিন্দা জানানো হয়। উদ্বেগ প্রকাশ করে জাতিসংঘ ও ইউরোপীয় ইউনিয়নের মতো আন্তর্জাতিক জোট।

তিউনিসিয়ার প্রেসিডেন্ট বাজি কায়েদ এসেবসি মার্কিন রাষ্ট্রদূতকে তলব করে জানান তারা ট্রাম্পের সিদ্ধান্ত প্রত্যাখান করেছেন। দেশটির জনগণও ট্রাম্পের সিদ্ধান্তের বিরুদ্ধে আন্দোলন করতে থাকে। এই উত্তেজনাকর অবস্থার পরিপ্রেক্ষিতেই দেশটিতে দূতাবাসের কার্যক্রম বন্ধ করলো যুক্তরাষ্ট্র।

আন্তর্জাতিক সম্প্রদায় ট্রাম্পের সিদ্ধান্তের নিন্দা জানালেও বিভিন্ন সংবাদমাধ্যমে দাবি, এই সিদ্ধান্ত নেওয়ার আগে সৌদি আরব ও মিসরের সঙ্গে আলোচনার করেছিলে যুক্তরাষ্ট্র। সৌদি আরব প্রস্তাব দিয়েছে জেরুজালেমের বােইরের একটি গ্রামকে যেন ফিলিস্তিন রাজধানী হিসেবে মেনে নেয়।