খেলা

অপ্রতিরোধ্য স্মিথে এগিয়ে যাচ্ছে অস্ট্রেলিয়া

By Daily Satkhira

December 16, 2017

ব্রিসবেনে অ্যাশেজ সিরিজের শুরুটা করেছিলেন শতক দিয়ে। দ্বিতীয় টেস্টে কোনো শতক না পেলেও চলমান তৃতীয় টেস্টে আবার ইংল্যান্ডের বোলারদের নাকাল করে দিচ্ছেন স্টিভেন স্মিথ। আর এবার শুধু শতকই না, দ্বিশতক করে ফেলেছেন অস্ট্রেলিয়ান অধিনায়ক। অপ্রতিরোধ্য স্মিথের দুর্দান্ত ব্যাটিংয়ে ভর করে অস্ট্রেলিয়াও তৈরি করেছে শক্ত অবস্থান। তৃতীয় দিনের খেলা শেষে মাত্র ৪ উইকেট হারিয়ে অস্ট্রেলিয়ার স্কোরবোর্ডে জমা হয়েছে ৫৪৯ রান।

২৪৮ রানে চার উইকেট হারানোর পর ইংল্যান্ডের বোলারদের আর কোনো সুযোগ দেননি স্মিথ ও মিচেল মার্শ। পঞ্চম উইকেটে ৩০১ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে অস্ট্রেলিয়াকে নিয়ে গেছেন ভালো অবস্থানে। ২২৯ রান করে অপরাজিত আছেন স্মিথ। ১৮১ রান নিয়ে তৃতীয় দিনের খেলা শেষ করেছেন মার্শ।

প্রথম ইনিংসে ইংল্যান্ডের করা ৪০৩ রানের জবাবে ব্যাট করতে নেমে শুরুতেই চাপের মুখে পড়েছিল অস্ট্রেলিয়া। গতকাল দ্বিতীয় দিনে মাত্র ৫৫ রান জমা করতেই অস্ট্রেলিয়া হারিয়েছিল দুই ওপেনার ডেভিড ওয়ার্নার ও ক্যামেরন ব্যানক্রফটের উইকেট। ৫০ রানের ইনিংস খেলে কিছুটা প্রতিরোধ গড়েছিলেন উসমান খাজা। কিন্তু তিনিও সাজঘরে ফিরেছিলেন গতকাল দ্বিতীয় দিনের খেলায়। আজ তৃতীয় দিনে প্রথম সেশনের খেলায় সাজঘরমুখী হয়েছিলেন শন মার্শও। তবে এরপর দিনের বাকিটা সময় ইংল্যান্ডের বোলারদের শুধু ভুগিয়েই গেছেন মিচেল মার্শ ও স্টিভেন স্মিথ। প্রথম ইনিংসে অস্ট্রেলিয়া এগিয়ে গেছে ১৪৬ রানে।

তৃতীয় দিনের খেলায় স্মিথ করে ফেলেছেন দ্বিশতক। মার্শও আছেন দ্বিশতকের পথে। আগামীকাল চতুর্থ দিনে মাত্র ১৯ রান করলেই দ্বিশতক পূর্ণ করে ফেলতে পারবেন মিচেল মার্শ।