কালিগঞ্জ

শিক্ষার্থীদের মেধাকে মানব সভ্যতার কল্যাণে কাজে লাগাতে হবে – নলতায় এমপি রুহুল হক

By Daily Satkhira

December 17, 2017

তোষিকে কাইফু/তরিকুল ইসলাম লাভলু : শিক্ষার্থীদের মানব সভ্যতার কল্যাণে কাজে লাগাতে হবে। আমরা তোমাদেরকে এই সোনার বাংলায় সোনার মানুষ হিসেবে গড়ে তুলতে চাই। তিনি বলেন, বিদ্যার সাথে বিনয়, শিক্ষার সাথে দীক্ষা, কর্মের সাথে নিষ্ঠা, জীবনের সাথে দেশপ্রেম এবং মানবীয় গুসাবলীর সংমিশ্রণ ঘটাতে পারলে সত্যিকারের আদর্শবান মানুষ হওয়া যায়। রবিবার (১৭ ডিসেম্বর) সকাল ১০ টায় নলতা আহছানিয়া মিশন রেসিডেন্সিয়াল কলেজের ২০১৭-১৮ শিক্ষা বর্ষের একাদশ শ্রেনী ও সম্মান প্রথম বর্ষের ছাত্র-ছাত্রীদের নবীর বরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সাতক্ষীরা-৩ আসনের সংসদ সদস্য অধ্যাপক ডাঃ আ ফ ম রুহুল হক এমপি এসব কথা বলেন।

এ অনুষ্ঠানের মাধ্যমে অনার্স এবং ডিগ্রীর বিভিন্ন বিভাগ থেকে ৪৮৭ জন নতুন শিক্ষার্থীকে ফুল দিয়ে বরণ করে নিয়েছে কলেজ কর্তৃপক্ষ।

কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ তোফায়েল আহমেদ’র সভাপতিত্বে অনুষ্ঠানে অধ্যাপক ডাঃ আ ফ ম রুহুল হক এমপি নবীন শিক্ষার্থীদের অভিনন্দন জানান এবং আশা প্রকাশ করে মহান স্বাধীনতা যুদ্ধের ইতিহাস সম্বন্ধে জ্ঞানার্জনের পাশাপশি আজকের বিশ্বের চ্যালেঞ্জ মোকাবেলা করতে সততা-নিষ্ঠা আর একাগ্রতা সহকারে জ্ঞান ও প্রযুক্তি নির্ভর উচ্চশিক্ষা অর্জনে শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান।

তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্য আরোও বলেন,দেশের শিক্ষাখাতে তথ্যপ্রযুক্তির ছোঁয়া লেগেছে। শেখ হাসিনা যত দিন ক্ষমতায় থাকবে ততো দিন বিনামূল্যে বই বিতরণ করা হবে। বিগত দিনে অন্য কোন সরকার এটি কোনদিন করতে পারেনি। শিক্ষাখাতের উন্নয়ন বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সবচেয়ে বড় চ্যালেঞ্জ। তিনি বলেন, বঙ্গবন্ধু ছাত্র জীবন থেকেই বাংলাদেশের স্বাধীনতার স্বপ্ন দেখেছিলেন। পরবর্তীতে দীর্ঘ সংগ্রাম ও রক্তের বিনিময়ে আমরা স্বাধীনতা পেয়েছি। একইভাবে সমৃদ্ধ বাংলাদেশ গড়তে নতুন প্রজন্মের শিক্ষার্থীদের এখন থেকেই স্বপ্ন দেখতে হবে। তিনি পড়ালেখার পাশাপাশি ক্রীড়া, সাহিত্য, সংস্কৃতি, বিতর্কসহ সকল সহশিক্ষা কার্যক্রমে অংশগ্রহনের জন্য শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান।

তিনি শিক্ষকদের উদ্দেশ্য বলেন, আপনারাই সমাজের আসল কারিগর। তাই আপনারাই পারেন মহান বিজয় দিবসের ঘটনাসহ সকল জাতীয় দিবস ও স্বাধীনতা যুদ্ধের প্রকৃত ইতিহাস শিক্ষার্থীদের মাঝে তুলে ধরতে। আর প্রকৃত শিক্ষায় শিক্ষিত হয়ে গ্রাম-বাংলার কোমলমতি শিক্ষার্থীরাও একদিন হতে পারবে শিক্ষক, অধ্যক্ষ চেয়ারম্যান, আমাদের মত এমপি বা মন্ত্রী। সবার মধ্যে জাগ্রত হবে জাতীয়তা বোধ। আর তখনই বাঙালী জাতি বিশ্বের দরবারে উন্নত জাতিতে পরিণত হবে। আমাদের সন্তানদের মধ্যে যে শক্তি লুকিয়ে আছে তা জাগিয়ে তুলতে হবে। সকল প্রতিবন্ধকতা মোকাবেলা করে এসব শিক্ষার্থী নিজেদের মেধার পূর্ন বিকাশ ঘটাবে। অমনোযোগী শিক্ষার্থীদের পরিকল্পিতভাবে পাঠদান করে মানসম্মত শিক্ষার্থী হিসেবে গড়ে তুলতে হবে। তিনি এভাবে স্বত:স্ফূর্তভাবে সকলকে উপস্থিত হওয়ার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে সাতক্ষীরা জেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মোঃ নজরুল ইসলাম বলেন, আমরা তোমাদেরকে এই সোনার বাংলায় সোনার মানুষ হিসেবে গড়ে তুলতে চাই। লক্ষ্যহীন পথে চলাচল করলে মানুষের মত মানুষ হওয়া যাবেনা। শিক্ষা অর্জন করে তোমাদের নির্দিষ্ট লক্ষ্যের অভিমুখে এগিয়ে যেতে হবে, হাল ছাড়লে হবে না। তাই তোমরা শিক্ষা ও জ্ঞান অর্জনে নলতা আহছানিয়া মিশন রেসিডেন্সিয়াল কলেজকে বেছে নিয়েছো তোমাদের শিক্ষকরা তোমাদেরকে মানুষের মত মানুষ করে গড়ে তুলবে।

কলেজের ইংরেজি প্রভাষক মানস কুমার চক্রবর্তী ও বাংলা প্রভাষক মোমেন খানম এর সঞ্চলনায় উক্ত অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন-সাতক্ষীরা সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ আসাদুজ্জামান বাবু, তারালী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ এনামুল হোসেন (ছোট), নলতা কেন্দ্রীয় আহছাানিয়া মিশনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শিক্ষক মোঃ সাইদুর রহমান, অত্র কলেজে শিক্ষক প্রতিনিধি সহকারী অধ্যাপক আব্দুল্লাহ সিদ্দিকী,মাদারীপুর সরকারি কলেজের প্রভাষক মোঃ মনিরুল ইসলাম।

এসময় আরও উপস্থিত ছিলেন- কালিগঞ্জ সহকারী কমিশনার (ভূমি) নুর আহম্মেদ মাছুম, নলতা ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি মোঃ আসিছুজ্জামান খোকন, সহ-সভাপতি মোঃ তারিকুল ইসলাম, নলতা ইউনিয়ন আওয়ামীলীগের সাবেক সভাপতি মোঃ শামছুর রহমান, নলতা হাসপাতালের সুপারিনটেন্ড ডা. আবুল ফজল মাহমুদ বাপী, শিক্ষক মো. এছহাক আলি, নলতা মন্দির কমিটির সাধারণ সম্পাদক পুরঞ্জন স্বর্ণকার, প্রস্থটেটিকস সেন্টারের পরিচালক ডা. জসিমসহ শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীসহ সকল শিক্ষার্থী।