খেলা

দাপুটে জয়ে সিরিজ নিজেদের করে নিল ভারত

By Daily Satkhira

December 17, 2017

শ্রীলঙ্কার বিরুদ্ধে ৮ উইকেটে সহজ তুলে নিয়ে সিরিজ নিজেদের করে দিল ভারত। এই জয়ে বড় অবদান রেখেছে ওপেনার শিখর ধাওয়ান। ১০০ রানে অপরাজিত থাকলেন এই বাঁ হাতি ব্যাটসম্যান। বল হাতে ভালো পারফরম্যান্স দেখালেন কুলদীপ যাদব ও যুজবেন্দ্র চাহল।

রবিবার টসে জিতে প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন অধিনায়ক রোহিত শর্মা। যে দল জিতবে তারাই সিরিজ দখল করবে, এই অবস্থায় প্রথমে ব্যাট করতে নেমে শুরুটা ভালো করেও, পরপর উইকেট হারিয়ে মাত্র ২১৫ রানে অলআউট হয়ে যায় শ্রীলঙ্কা। ওপেনার উপল থারাঙ্গা করেন ৯৫ রান। সাদিরা সমরবিক্রমা করেন ৪২ রান। এছাড়া আর কোনও ব্যাটসম্যান ক্রিজে বেশিক্ষণ টিকে থাকতে পারেননি। কুলদীপ ও চাহল তিনটি করে উইকেট নেন। হার্দিক পান্ডে দু’উইকেট নেন।

এদিন চতুর্থ ওভারেই যশপ্রীত বুমরাহর বলে রোহিতের হাতে ক্যাচ দিয়ে ফিরে যান দানুষ্কা গুণতিলকা (১৩)। তবে এরপরেই ঘুরে দাঁড়ায় শ্রীলঙ্কা। থারাঙ্গা ও সমরবিক্রমার জুটিতে যোগ হয় ১২১ রান। সেই সময় মনে হচ্ছিল, শ্রীলঙ্কা বড় রান করবে। কিন্তু এরপরেই নিয়মিত ব্যবধানে উইকেট নিতে থাকেন কুলদীপ, চাহলরা। ফলে অল্প রানেই শেষ হয়ে যায় শ্রীলঙ্কার ইনিংস।

রান তাড়া করতে নেমে শুরুতেই রোহিতের (৭) উইকেট হারায় ভারত। তবে ধবন ও শ্রেয়াস আয়ারের (৬৫) জুটি ভারতের জয় নিশ্চিত করে দেয়। এই জুটিতে যোগ হয় ১৩৫ রান। দীনেশ কার্তিক ২৬ রানে অপরাজিত থাকেন।

ধর্মশালায় এই সিরিজের প্রথম ম্যাচে ভারতকে হারিয়ে দিয়েছিল শ্রীলঙ্কা। কিন্তু মোহালিতে দুরন্ত কামব্যাক করে রোহিতের দল। অধিনায়ক রোহিত একদিনের ক্রিকেটে তার তৃতীয় ডাবল সেঞ্চুরি করেন। শিখর ধবনের মারমুখী ইনিংস, নবাগত শ্রেয়স আয়ারের চমৎকার পারফরম্যান্সে ফের জমাট লেগেছে দলকে। এই ম্যাচ জিতে সিরিজ পকেটে পুরে ফেলল ভারত। ২০১৫-র অক্টোবরের পর ঘরের মাঠে কোনও সিরিজ এখনও পর্যন্ত হারেনি ভারত। সেই রেকর্ড বজায় থাকল।

এই ম্যাচে ভারতের দলে একটি মাত্র পরিবর্তন হয়। ওয়াশিংটন সুন্দরের জায়গায় দলে ফেরেন কুলদীপ। আর দলে ফিরেই দুর্দান্ত পারফরম্যান্স দেখালেন তিনি।