জাতীয়

রংপুর আবার এরশাদের

By Daily Satkhira

December 22, 2017

রংপুর সিটি করপোরেশনের প্রথম নির্বাচনে সরফুদ্দিন আহমেদ ঝন্টুর কাছে পরাজিত হয়েছিলেন মোস্তাফিজার রহমান মোস্তফা। এবার সেই ঝন্টুকে সিটির দ্বিতীয় নির্বাচনেই বিপুল ভোটের ব্যবধানে পরাজিত করে নগরপিতার চেয়ারে বসতে যাচ্ছেন মোস্তফা।

বিপুল ভোটে এবারের রংপুর সিটি কর্পোরেশনের মেয়র পদে নির্বাচিত হয়েছেন জাতীয় পার্টির প্রার্থী মোস্তাফিজার রহমান মোস্তফা। লাঙল প্রতীক নিয়ে ১,৬০, ৪৮৯ ভোট পেয়েছেন তিনি। রিটার্নিং কর্মকর্তা বৃহস্পতিবার রাতে বেসরকারিভাবে তাকে বিজয়ী ঘোষণা করেন।

তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের প্রার্থী সরফুদ্দীন আহমেদ পেয়েছেন ৬২, ৪০০ ভোট। আর বিএনপির প্রার্থী কাওসার জামান বাবলা পেয়েছেন ৩৫,১৩৬ ভোট।

উল্লেখ্য, ষষ্ঠ জাতীয় সংসদ নির্বাচন থেকে রংপুর জাতীয় পার্টির দুর্গে পরিণত হয়। প্রার্থীর চেয়ে লাঙ্গল প্রতীকই ছিল অন্য প্রার্থীর কাছে বড় ফ্যাক্টর। নব্বই দশকের পর থেকে রংপুর পৌরসভায় যারাই চেয়ারম্যান নির্বাচিত হয়েছিলেন তারা হয় জাতীয় পার্টির প্রার্থী না হয় এরশাদের সমর্থন নিয়ে বিজয়ী হয়েছিলেন। ১৯৯৩ সালে সরফুদ্দিন আহমেদ ঝন্টুও জাতীয় পার্টির প্রার্থী হয়ে রংপুর পৌরসভার চেয়ারম্যান নির্বাচিত হয়েছিলেন। পরে ঝন্টু আওয়ামী লীগে যোগ দিয়ে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করে জাতীয় পার্টির প্রার্থীর কাছে পরাজিত হন।

তবে রংপুর পৌরসভা সিটি করপোরেশনে উন্নীত হওয়ার পর ২০১২ সালের ২০ ডিসেম্বর অনুষ্ঠিত সিটি করপোরেশনের প্রথম নির্বাচনে জাতীয় পার্টির মোস্তাফিজার রহমান ও একেএম আবদুর রউফ মানিক মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করায় আওয়ামী লীগের ঝন্টু বিপুল ভোটে বিজয়ী হন। ২৮ হাজার ৫৫৪ ভোটে পরাজিত হন মোস্তফা। এবার সে পরাজয়ের প্রতিশোধ নিলেন তিনি।