খেলা

মেসি-রোনালদোকে ভুলে যান, এই এল ক্লাসিকো অনেক বেশি রাজনৈতিক!

By Daily Satkhira

December 23, 2017

পঞ্চম ব্যালন ডি’অর হাতে নিয়ে নিজেকে ইতিহাসের সেরা দাবি করেছিলেন ক্রিশ্চিয়ানো রোনালদো। আজ শনিবার এল ক্লাসিকোতে তার সেটি আরেকবার প্রমাণ করে দেখাতে হবে।

শুধু কথার লড়াইয়ে নয়, মাঠের লড়াইয়ে বার্সেলোনার লিওনেল মেসির সঙ্গে তার দক্ষতার ওপর অনেক কিছু নির্ভর করছে। সেটি না পারলে তাকে যে অনেক সমালোচনা শুনতে হবে তা আর বলার অপেক্ষা রাখেনা।

কিন্তু এই এল ক্লাসিকোতে শুধু বার্সেলোনার সঙ্গে রিয়াল মাদ্রিদের লড়াই নয়, এর সঙ্গে জড়িয়ে রয়েছে বৃহত্তর রাজনৈতিক সাবপ্লট! বার্সেলোনা স্পেনের স্বায়ত্তশাসিত অঞ্চন কাতালোনিয়ার ক্লাব। এই অঞ্চলটি দীর্ঘদিন ধরে স্পেন থেকে মুক্ত হয়ে আলাদা রাষ্ট্র গঠন করতে চাইছে।

এ নিয়ে বৃহস্পতিবার ভোটের আয়োজনও করে স্পেন সরকার। সেখানে কাতালোনিয়ার স্বাধীনতাপন্থীদেরই নিরঙ্কুশ জয় হয়েছে। সেই ফলাফলের পর বেলজিয়ামে স্বেচ্ছনির্বাসনে থাকা কাতালোনিয়ার স্বাধীনতাপন্থী নেতা কার্লোস পুজেমন তো বলেই দিয়েছেন, ‘এতে স্পেন হেরেছে। আর কাতালোনিয়া প্রজাতন্ত্র জিতেছে।’

আজ মাঠের লড়াইয়ে ‘স্পেনের দল’ রিয়াল মাদ্রিদের সঙ্গে লড়াইয়ে নামবে ‘কাতালোনিয়া প্রজাতন্ত্রের’ ক্লাব বার্সেলোনা! সূত্র : গার্ডিয়ান