আন্তর্জাতিক

বড়দিনে হামলার পরিকল্পনায় সাবেক মার্কিন নৌসেনা আটক

By Daily Satkhira

December 23, 2017

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের সানফ্রান্সিসকো শহরে বড়দিনের উৎসবে হামলার পরিকল্পনার অভিযোগে নৌবাহিনীর সাবেক এক সদস্যকে আটক করেছে দেশটির কেন্দ্রীয় তদন্ত সংস্থা এফবিআই।

আটক ওই সাবেক নৌ সৈনিকের নাম ইভারিট অ্যারন জেমসন (২৫)। এফবিআইর এক গুপ্তচরের সঙ্গেই জেমসন বড়দিনের উৎসবে সন্ত্রাসী হামলার পরিকল্পনা করছিলেন বলে জানিয়েছে সংস্থাটি।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, সানফ্রান্সিসকো পর্যটক নগরী হিসেবে জনপ্রিয়। নগরীর ৩৯ নম্বর জাহাজঘাট এলাকাকে হামলার লক্ষ্যবস্তু হিসেবে ঠিক করেছিলেন জেমসন।

এফবিআই বলছে, জেমসনকে আটকের পর তাঁর বাড়িতে অভিযান চালিয়ে আগ্নেয়াস্ত্র ও হামলা-সংক্রান্ত একটি চিঠি পাওয়া গেছে। সেই চিঠিতে জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ঘোষণার কথাও উদ্ধৃত করা হয়েছে।

এফবিআই আরো বলছে, চলতি বছরের সেপ্টেম্বরে জেমসন সামাজিক যোগাযোগমাধ্যমে ইসলামিক জঙ্গিগোষ্ঠী আইএসকে সমর্থন ও জিহাদে বিশ্বাসের কথা জানান দেন। সে সময় থেকেই তিনি এফবিআইর নজরদারিতে ছিলেন।

এ ছাড়া গত অক্টোবরে নিউইয়র্কে গাড়ি হামলার ঘটনাকেও সমর্থন দিয়েছেন জেমসন।

প্রতিবেদনে বলা হয়, জেমসন হামলার জন্য সানফ্রান্সিসকোর ৩৯ নম্বর জাহাজঘাট এলাকাকে বেছে নিয়েছিলেন, কারণ সেখানে আশপাশে রেস্টুরেন্ট, দোকানপাট, আবাসিক এলাকা রয়েছে। আর তা ছাড়া জেমসন একটা সময় সেখানে ছিলেন। তিনি ভালো করেই জানেন, এটি একটি জনসমাগম এলাকা।

এফবিআই জানায়, জেমসন সুড়ঙ্গ ব্যবহার করে বিস্ফোরণের পরিকল্পনা করেছিলেন। তিনি এমন বিস্ফোরক চেয়েছিলেন, যা একটি পাইপের মধ্যে ব্যবহার করে বিস্ফোরণ ঘটানো যায়।

কিন্তু গত ১৮ ডিসেম্বর জেসমন এফবিআইর ওই গুপ্তচরকে জানান, তিনি এমনটা করতে পারবেন না, তাঁকে আরো ভাবতে হবে। তাঁর বিরুদ্ধে আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠীকে বিভিন্ন সরঞ্জাম সহায়তা দেওয়ার অভিযোগ গঠন করা হবে।

জেমসন ২০০৯ সালে যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর প্রশিক্ষণে অংশ নিয়েছিলেন, কিন্তু শ্বাসকষ্ট রোগের কথা প্রকাশ না করায় পরবর্তী সময়ে তাঁকে কর্মচ্যুত করা হয়।