আন্তর্জাতিক

‘বর্ণবাদী’ অভিযোগে ঘানায় মহাত্মা গান্ধির ভাস্কর্য সরানোর উদ্যোগ

By Daily Satkhira

October 26, 2016

ভারতের জাতির জনক মোহনদাস করমচাঁদ গান্ধির ভাস্কর্য বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে সরিয়ে নেওয়ার উদ্যোগ নিয়েছে ঘানা সরকার।

‘গান্ধি বর্ণবাদী ছিলেন’ এই অভিযোগে তার ভাস্কর্য সরানোর উদ্যোগ নিয়েছে সংশ্লিষ্টরা। ঘানার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ কথা নিশ্চিত করা হয়েছে।

ঘানা বিশ্ববিদ্যালয়ের এক অধ্যাপক গান্ধির বিরুদ্ধে বর্ণবাদের অভিযোগ দায়ের করেন। তার এ অভিযোগের পরিপ্রেক্ষিতে গান্ধির ভাস্কর্য সরানোর ঘোষণা এসেছে।

অভিযোগকারীর ভাষ্য, ১৮৯৩ সালে গান্ধি দক্ষিণ আফ্রিকা থাকার সময় ভারতের অধিকারের জন্য আন্দোলন করেন। সেই সময় তিনি দক্ষিণ আফ্রিকার কৃষ্ণাঙ্গ মানুষদের বর্বর বলেছিলেন। আর এজন্য কৃষ্ণাঙ্গদের আবাসভূমিতে তার কোনো ভাস্কর্য থাকতে পারে না। ঘানার বিশ্ববিদ্যালয় থেকে এ ভাস্কর্য অবশ্যই সরাতে হবে।

বেশ আগে থেকেই গান্ধির ভাস্কর্য সরানোর দাবিতে আন্দোলনে নামেন ঘানা বিশ্ববিদ্যালয়ের ছাত্র এবং শিক্ষকরা। গত মাসে বিশ্ববিদ্যালয় চত্বর থেকে গান্ধির ভাস্কর্য সরিয়ে ফেলার দাবিতে ওই বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা অনলাইনে একটি ইভেন্ট চালু করেন।

আন্দোলনকারী ছাত্র-শিক্ষকরা বলছেন, নিজের প্রথম দিকে লেখায় কৃষ্ণ আফ্রিকানদের ‘কাফির’ হিসেবে অভিহিত করেছেন গান্ধি। ১৮৯৪ সালে লেখা নাতাল মারকুরির কাছে খোলাপত্রে কৃষ্ণাঙ্গ জনগোষ্ঠী সম্পর্কে এমন অবমাননাকর মন্তব্য করেছেন গান্ধি।

২০১৬ সালের  জুন মাসে ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের উপস্থিতিতে গান্ধির ভাস্কর্য উদ্বোধন হয় ঘানা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে। কৃষ্ণাঙ্গ মানুষের অধিকারের আন্দোলনের দাবিতে শ্বেতাঙ্গদের বিরুদ্ধে অবস্থান নেয়ায় তাকে এই সম্মান দিয়েছিল ঘানাবাসী।