খেলা

হার্শার বর্ষসেরা ওয়ানডে একাদশে সাকিব

By Daily Satkhira

December 26, 2017

শেষ হতে চলল আরেকটি বছর। ক্যালেন্ডারের হিসেবে নতুন বছরের আগমন ঘটতে যাচ্ছে খুব সন্নিকটে। আর এ সময়ে ক্রিকেট অঙ্গনে রেকর্ড ভাঙ্গা-গড়ার রীতিমত লড়াই হয়েছে।

ক্রিকেটীয় ইতিহাসে রচিত হয়েছে নতুন নতুন গল্পগাঁথা রের্কড।

এ কারণে বছর শেষে সবকিছু বিবেচনায় নিয়ে ইতোমধেই বর্ষসেরা ওয়ানডে একাদশ প্রকাশ করেছেন ভারতীয় ধারাভাষ্যকার হার্শা ভোগলে। আর এই একাদশে ঠাই হয়েছে বাংলাদেশি তথা বিশ্ব সেরা অলরাউন্ডার সাকিব আল হাসানেরও।

হার্শা ভোগলের প্রকাশিত এই একাদশ নিয়ে রীতিমত নানা বিতর্কও ছড়িয়েছে। এর কারণ হচ্ছে তার বর্ষসেরা ওয়ানডে একাদশ দলে তিনি নিজ দেশ ভারতের পাঁচজন কে রাখলেও, নেই কোনো শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের তারকারা।

হার্শার এই একাদশ ক্রিকবাজে প্রকাশ হয়েছে। এই তালিকায় হার্শা দ্বিতীয় সর্বোচ্চ ইংল্যান্ডের দুই জন খেলোয়ারকে রেখেছেন। তার এ তালিকায় একজন করে স্থান পেয়েছেন দক্ষিণ আফ্রিকা, বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তানের।

বাংলাদেশি অলরাউন্ডার সাকিব আল হাসানের ২০১৭ সালটা অবশ্য ভালোই কেটেছে। তিনি এ সময় ১৪ ম্যাচে ১২ ইনিংস ব্যাট করে ৩৫.৮৩ গড়ে ৪৩০ রান সংগ্রহ করতে সক্ষম হয়েছেন। তিনটি হাফসেঞ্চুরির পাশাপাশি ছিল একটি সেঞ্চুরি।

ইংল্যান্ডে সদ্য শেষ হওয়া চ্যাম্পিয়নস ট্রফিতে নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের দুর্দান্ত জয়ের ম্যাচে ১১৪ রান করেছিলেন বিশ্ব সেরা এই অলরাউন্ডার। অপর দিকে বল হাতে ১২ ইনিংসে পেয়েছিলেন মূল্যবান ৬টি উইকেট।

ভারতীয় ধারাভাষ্যকার হার্শা ভোগলের ২০১৭ সালের সেরা ওয়ানডে একাদশ: মাহেন্দ্র সিং ধোনি (ভারত), বিরাট কোহলি (ভারত), রোহিত শর্মা (ভারত), শিখর ধাওয়ান (ভারত), জাসপ্রিত বুমরাহ (ভারত), সাকিব আল হাসান (বাংলাদেশ), এবি ডি ভিলিয়ার্স (দক্ষিণ আফ্রিকা), বেন স্টোকস (ইংল্যান্ড), লিয়াম প্ল্যাংকেট (ইংল্যান্ড), হাসান আলী (পাকিস্তান) ও রশিদ খান (আফগানিস্তান)।