ভিন্ন স্বা‌দের খবর

বাঁশ আর গাছ নয়!

By Daily Satkhira

December 28, 2017

বাঁশ আর গাছ নয়! আইন পাশ করে কেড়ে নেওয়া হল এই পদ! পড়ে অবাক হলেও এমনই কাণ্ড ঘটেছে বাস্তবে। বুধবার ভারতের রাজ্যসভায় ধ্বনিভোটে পাশ হয় সংশোধিত বন আইন, আর সেই আইনের ভিত্তিতেই এবার থেকে আর বাঁশকে গাছের মর্যাদা দেওয়া যাবে না।

গত ২০ ডিসেম্বর ভারতের লোকসভাতে আগেই এই বিলটি পাশ হয়েছিল।

১৯২৭’র ইন্ডিয়ান ফরেস্ট অ্যাক্ট অনুযায়ী বাঁশকে গাছ বলা হয়। বন-জঙলের বাইরে বাঁশ কাটা এবং পরিবহন নিষিদ্ধ ঘোষণা করা হলে উত্তর পূর্ব ভারতের কৃষকেরা সমস্যার মুখে পড়ে। সংশোধিত বিল অনুযায়ী বনের বাইরে বাঁশ কাটা এবং পরিবহনের ক্ষেত্রে অনুমতি দেওয়া হলেও, বনের মধ্যে বেড়ে ওঠা বাঁশকে গাছ বলেই মান্যতা দেওয়া হবে এবং আগের মতই তা কাটা এবং পরিবহনের ক্ষেত্রে নিষেধাজ্ঞা বহাল থাকবে।

তবে বিরোধী দলগুলো ইতিমধ্যেই এই নতুন বিল নিয়ে সরব হয়েছে। তাদের অভিযোগ, কোন রকম আলোচনা না করেই এই বিল পাশ করা হয়েছে। যার ফল সুবিধা হবে শিল্পপতিদের।

বর্ষীয়ান কংগ্রেস নেতা জয়রাম রমেশ এই বিলকে ‘very misleading’ বলে মনে করেন এবং আদিবাসীদের যে এতে অসুবিধা হবে তাও বলেন তিনি।

তবে বিরোধীদের সব অভিযোগ উড়িয়ে ভারতের কেন্দ্রীয় মন্ত্রী ড. হর্ষ বর্ধন জানান, এই বিরোধিতায় তিনি হতবাক। এই বিলে আদিবাসীদের কতটা সুবিধা হবে তা বিরোধী দলগুলো কেন দেখতে পাচ্ছে না সেই নিয়েও প্রশ্ন তোলেন তিনি। পাশাপাশি এও জানান তিনি, ২৪টি রাজ্য এই বিলকে সমর্থন করেছে।