খেলা

জিম্বাবুয়েকে ২ দিনেই হারাল দক্ষিণ আফ্রিকা

By Daily Satkhira

December 28, 2017

ইতিহাসের প্রথম চারদিনের দিবা-রাত্রির টেস্ট দুই দিনেই জিতে নিয়েছে দক্ষিণ আফ্রিকা। গোলাপী বলে মরনে মরকেল ও কেশভ মহারাজের বিধ্বংসী বোলিংয়ের সামনে দাঁড়াতেই পারেনি জিম্বাবুয়ে।

প্রথম দিন ৯ উইকেটে ৩০৯ রানে প্রথম ইনিংস ঘোষণা করে দক্ষিণ আফ্রিকা। জবাবে ৬৮ ও ১২১ রানে গুটিয়ে যায় জিম্বাবুয়ে। ফলে একমাত্র টেস্ট ইনিংস ও ১২০ রানে জেতে এবি ডি ভিলিয়ার্সের দল।

বুধবার পোর্ট এলিজাবেথের সেন্ট জর্জেস পার্কে ৪ উইকেটে ৩০ রান নিয়ে দ্বিতীয় দিনের খেলা শুরু করে জিম্বাবুয়ে। আগের দিন ১৬ ওভার ব্যাটিং করা অতিথিরা এদিন প্রথম ইনিংসে ১৪.১ ওভারেই গুটিয়ে যায়।

আগের দিন ৩ উইকেট নেওয়া মরনে মরকেল সকালেই তুলে নেন রায়ান ব্রুল ও সিকান্দার রাজাকে। ২০১২ সালের নভেম্বরের পর প্রথমবারের মতো পাঁচ উইকেট পান তিনি। সব মিলিয়ে সপ্তমবারের মতো পেলেন পাঁচ উইকেট।

এছাড়া অন্য বোলাররাও মরকেলকে অনুসরণ করে জিম্বাবুয়ের ব্যাটসম্যানদের ফেরাতে থাকেন। এতে মাত্র ৬৮ রানে গুটিয়ে যায় জিম্বাবুয়ে। টেস্টে দেশটির এর চেয়ে কম রানের ইনিংস আছে মাত্র চারটি। ২১ রানে ৫ উইকেট নিয়ে প্রথম ইনিংসের সেরা বোলার মরকেল।

বিধ্বস্ত হওয়া অতিথিরা ফলোঅনে পড়ে দ্বিতীয় ইনিংসেও ঘুরে দাঁড়াতে পারেনি। এবার মাত্র ৪২.৩ ওভারে গুটিয়ে যায় তারা। ইনিংসে বিধ্বংসী হয়ে উঠেন মহারাজ। এই লেগ স্পিনার ৫৯ রানে ৫ উইকেট শিকার করেন।

এছাড়া অলরাউন্ডার ফেলুকওয়ায়ো ৩ উইকেট নেন ১৩ রানে। একটি করে উইকেট নেন ফিল্যান্ডার ও রাবাদা। প্রথম ইনিংসে পাঁচ উইকেট নেওয়া মরকেল মাত্র ৪ ওভার বল করে থাকেন উইকেট শূন্য।

তবে প্রথম ইনিংসে ১২৫ রানের চমৎকার ইনিংস খেলে ম্যাচ সেরার পুরস্কার জেতেন এইডেন মারক্রাম।

সংক্ষিপ্ত স্কোর:

দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংস: ৩০৯/৯, ইনিংস ঘোষণা

জিম্বাবুয়ে ১ম ইনিংস: (প্রথম দিন শেষে ৩০/৪) ৩০.১ ওভারে ৬৮ (মাসাকাদজা ০, চিবাবা ৭, আরভিন ৪, টেইলর ০, ব্রুল ১৬, জার্ভিস ২৩, রাজা ০, মুর ৯, ক্রেমার ২, পোফু ০, মুজারাবানি ৪*; মর্কেল ৫/২১, ফিল্যান্ডার ১/২১, রাবাদা ২/১২, ফেলুকওয়ায়ো ২/১২)

জিম্বাবুয়ে ২য় ইনিংস: ৪২.৩ ওভারে ১২১ (চিবাবা ১৫, মাসাকাদজা ১৩, আরভিন ২৩, টেইলর ১৬, ব্রুল ০, রাজা ৫, মুর ১, ক্রেমার ১৮*, জার্ভিস ৫, পোফু ০, মুজারাবানি ১০; মর্কেল ০/১২, ফিল্যান্ডার ১/১০, মহারাজ ৫/৫৯, রাবাদা ১/১২, ফেলুকওয়ায়ো ৩/১৩)

ফল: ইনিংস ও ১২০ রানে জয়ী দক্ষিণ আফ্রিকা

সিরিজ: ১-০ ব্যবধানে জয়ী দক্ষিণ আফ্রিকা

ম্যান অব দ্য ম্যাচ: এইডেন মারক্রাম