আন্তর্জাতিক

ভারতে তিন তালাক দিলে শাস্তি, বিল পাস

By Daily Satkhira

December 29, 2017

ভারতের লোকসভায় পাস হয়ে গেল তাৎক্ষণিক তিন তালাক বিল। আজ বৃহস্পতিবার পাস হওয়া এই বিলটিতে সমর্থন করেছে বিরোধী দল কংগ্রেসও। এখন থেকে তিন তালাক দিলে ভারতে তা ফৌজদারি অপরাধ হিসেবে বিবেচিত হবে।

কংগ্রেস বিলটির ক্ষেত্রে একাধিক সংশোধনী প্রস্তাবও দেয়। অল ইন্ডিয়া মুসলিম লিগের তরফে আসাদউদ্দিন ওয়াইসি এই বিলের বিরোধিতা করে একাধিক সংশোধনীর প্রস্তাব দেন। বিরোধীদের দাবি ছিল, তাৎক্ষণিক তিন তালাককে সুপ্রিম কোর্ট বাতিল করে দিয়েছেন। এরপরে এই বিলের কোনো মানে হয় না। যদিও বিরোধীদের এই দাবি মানেননি কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশংকর প্রসাদ। শেষ পর্যন্ত ভোটাভুটিতে পাস হয়ে যায় এই ঐতিহাসিক বিল।

এদিন অধিবেশনের শুরুতে লোকসভায় এই বিল পেশ করে কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশংকর প্রসাদ বলেন, ‘এটা ঐতিহাসিক দিন। আমরা ইতিহাস তৈরি করলাম।’ তিনি আরো বলেন, একাধিক মুসলিম রাষ্ট্রে এরই মধ্যে তিন তালাক বন্ধ করেছে। ভারতেরও উচিত সেই দিকে পা বাড়ানো।

তবে এদিন এই বিলের বিরোধিতা করে আরজেডি, এআইএমআইএম, বিজু জনতা দল এবং অল ইন্ডিয়া মুসলিম লিগ। তারা দাবি করে, এটা একপেশে এবং ভুলে ভরা।

এবার এই বিলটি যাবে রাজ্যসভায়। তবে কংগ্রেস যেহেতু আজ বিলটিতে সমর্থন করেছে, ফলে রাজ্যসভায় সরকারের সংখ্যাগরিষ্ঠতা না থাকলেও বিলটি পান হয়ে যাবে বলে মনে করা হচ্ছে। রাজ্যসভায় পাস হয়ে যাওয়ার পর বিলটি পাঠানো হবে রাষ্ট্রপতির কাছে। তিনি সই করলেই আইন হবে।

মুসলিম মহিলা বিলটি শুধুমাত্র তালাক-ই-বিদ্দত বা তাৎক্ষণিক তিন তালাকের ক্ষেত্রেই প্রযোজ্য হবে। বিলটির মাধ্যমে আইন তৈরি হলে তাৎক্ষণিক তিন তালাক জামিন অযোগ্য ফৌজদারি অপরাধ বলে গণ্য হবে। এই আইনে মৌখিক, লিখিত বা ইলেকট্রনিক পদ্বতিতে তিন তালাক দেওয়া বেআইনি বা অচল বলে গণ্য হবে। বিলে তিন তালাক ঘোষণায় দোষী স্বামীর তিন বছরের কারাবাসের বিধান রয়েছে।