জাতীয়

সব সূচকে উল্লম্ফন, তবু জনজীবনে অস্বস্তি

By Daily Satkhira

December 30, 2017

অর্থনীতি ও সামাজিক বিভিন্ন সূচক ঊর্ধ্বমুখী, দেশের অগ্রগতির চিত্রও স্পষ্ট। বড় অবকাঠামো নির্মিত হচ্ছে, আমদানি-রপ্তানি বাড়ছে। বিদেশি বিনিয়োগও দ্বিগুণ প্রায়। কমছে দারিদ্র্যের হার, বাড়ছে মাথাপিছু আয়। সব শর্ত পূরণ করে আগামী মার্চেই জাতিসংঘের কমিটি ফর ডেভেলপমেন্ট পলিসির (ইউএনসিডিপি) কাছ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের প্রাথমিক সুপারিশ পেতে যাচ্ছে স্বল্পোন্নত বাংলাদেশ। সার্বিক উন্নয়নের নির্দেশক এসব সূচকের অগ্রগতি দেখে মনে হয় বেশ স্বস্তিতেই আছে দেশের মানুষ। কিন্তু সাধারণ মানুষের জীবনে এসব ইতিবাচক সূচকের দৃশ্যমান প্রভাব তেমন নেই। আয়ের পুরোটা দিয়েও নিত্যপ্রয়োজনীয় পণ্য ও সেবার চাহিদা মেটাতে হিমশিম খেতে হয়েছে তাদের।

বিভিন্ন সূচকে দেশ যতটা এগোচ্ছে, দেশের সাধারণ মানুষ ততটা এগোতে পারছে না। মাথাপিছু আয় বাড়লেও দ্রব্যমূল্য বাড়ছে তার চেয়েও বেশি গতিতে। ফলে বাড়তি আয় দিয়ে বাড়তি কিছু কেনার সামর্থ্য থাকছে না সাধারণের। বিদায়ী বছরে বাংলাদেশিদের মাথাপিছু আয় বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৬১০ ডলারে। কিন্তু বছরজুড়ে চালের দামের ঊর্ধ্বগতি আর দ্বিতীয়ার্ধে পেঁয়াজের মূল্য দ্বিগুণেরও বেশি হওয়ায় বাড়তি আয়ের স্বাদ পায়নি সাধারণ মানুষ। হাওরে আগাম বন্যা আর বিভিন্ন অঞ্চলে ব্লাস্ট রোগের কারণে গত বোরো মৌসুম থেকেই মোটা চালের দাম বাড়তে থাকে। একপর্যায়ে তা ৫০ টাকা ছাড়িয়ে যায়। পরে সরকার চাল আমদানির মাধ্যমে দর নিয়ন্ত্রণের চেষ্টা করলেও তা সাধারণ মানুষকে স্বস্তি দেওয়ার মতো প্রভাব বাজারে ফেলতে পারেনি। ফলে এখন ভরা আমন মৌসুমেও মোটা চালের দাম উচ্চমূল্যে স্থিতিশীল। সরকারি বিক্রয় সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) তথ্য অনুযায়ী, গত ২৪ ডিসেম্বর প্রতি কেজি মোটা চালের দাম ছিল ৪৫-৪৬ টাকা। এক বছর আগে এটি ছিল ৩৫-৩৮ টাকা। এক বছরের ব্যবধানে মোটা চালের দাম বেড়েছে ২৩ শতাংশেরও বেশি।

বেসরকারি গবেষণা সংস্থা সানেমের গত সোমবার প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, চালের উচ্চমূল্যের কারণে দারিদ্র্যসীমার ওপরে থাকা পাঁচ লাখ ২০ হাজার মানুষ নতুন করে দরিদ্র হয়েছে। এ তথ্যের সঙ্গে দ্বিমত পোষণ করলেও অর্থমন্ত্রী পরদিন মঙ্গলবার স্বীকার করেছেন যে চালের দাম বেড়ে অসহনীয় পর্যায়ে চলে গেছে। দাম বাড়ার কারণে সাধারণ মানুষের অনেক কষ্ট হয়েছে। চালের চড়া দামের মধ্যে বছরের দ্বিতীয়ার্ধে পেঁয়াজের দামও গত কয়েক বছরের মধ্যে রেকর্ড পরিমাণ বেড়ে ১২০ টাকা পর্যন্ত উঠেছে। এখন নতুন পেঁয়াজ বাজারে আসা শুরু হওয়ায় এর ঝাঁজ কিছুটা কমলেও চালের দরের ভোগান্তি এখনই কাটছে না বলে মনে করছেন সরকারের নীতিনির্ধারকরাও। তাঁদের আশা, আগামী মৌসুমে ধানের উৎপাদন বাড়লে চালের দাম নিয়ন্ত্রণে আসবে।

বিদায়ী বছরের প্রথম থেকেই ব্যবসায়ী ও ভোক্তাদের জন্য আতঙ্ক হয়ে দেখা দেয় নতুন মূল্য সংযোজন কর (ভ্যাট) আইন বাস্তবায়নের উদ্যোগ। এই আইনের পক্ষে-বিপক্ষে কঠোর অবস্থান নেয় অর্থ মন্ত্রণালয়, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ও ব্যবসায়ীসমাজ। চলতি অর্থবছরের বাজেট ঘোষণার সময় ঘনিয়ে আসার সঙ্গে সঙ্গে দুই পক্ষের অনড় অবস্থানও বাড়ে। প্রকাশ্য অনুষ্ঠানে বাগিবতণ্ডায়ও জড়িয়ে পড়ে দুই পক্ষ। ঢাকার ব্যবসায়ীরা ধর্মঘটও পালন করে। পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপে নতুন ভ্যাট আইন কার্যকর দুই বছরের জন্য স্থগিত করার সিদ্ধান্ত হয়। সরকারের এ সিদ্ধান্তে ব্যবসায়ীদের মধ্যে স্বস্তি ফিরে আসে, যার সুফল নিজের অজান্তেই ভোগ করছে ভোক্তারা।

বিদায়ী বছরে ব্যাংকিং খাতে অস্থিরতা মাত্রা ছাড়িয়েছে। ইসলামী ব্যাংকের পরিচালনা পর্ষদ পরিবর্তনের মধ্য দিয়ে এই অস্থিরতা নতুন মাত্রা পেয়েছে। বছর শেষে এবি ব্যাংকের পর্ষদেও পরিবর্তন এসেছে। মাত্রাতিরিক্ত ঋণ বিতরণ আর উচ্চ খেলাপি ঋণের কারণে বেশ কয়েকটি ব্যাংকের ব্যবস্থাপনায়ও পরিবর্তন এসেছে। ব্যাংক খাতসংশ্লিষ্ট ব্যক্তিরা মনে করছেন, আগামী বছরও এ খাতে অস্থিরতা থাকতে পারে। আগের বছরের সবচেয়ে আলোচিত ঘটনা রিজার্ভ চুরির বিষয়টিও বিদায়ী বছরে আলোচনায় এসেছে। তবে চুরি হওয়া অর্থ ফেরত পাওয়ার ক্ষেত্রে তেমন সফলতা এখনো আসেনি। এ প্রেক্ষাপটে সরকার ফিলিপাইনের রিজাল ব্যাংকের বিরুদ্ধে মামলা করার প্রস্তুতি নিচ্ছে।

পদ্মা সেতু, রূপপুর পারমাণবিক বিদ্যুেকন্দ্র, মেট্রোরেলসহ অবকাঠামো খাতে সরকারের বিপুল বিনিয়োগের কারণে দেশের মোট বিনিয়োগের হার জিডিপির ৩০ শতাংশে উন্নীত হয়েছে। বিদায়ী বছরেই পদ্মা সেতু দৃশ্যমান হয়েছে, পারমাণবিক বিদ্যুেকন্দ্রের মূল অবকাঠামো নির্মাণ শুরুর মধ্য দিয়ে বিশ্ব পরমাণু শক্তিধারী দেশের তালিকায় উঠেছে বাংলাদেশের নাম। মেট্রো রেলের অবকাঠামো নির্মাণও শুরু হয়েছে এ বছরই। তবে অবকাঠামো খাতে সরকারি বিনিয়োগ যতটা বেড়েছে, বেসরকারি বিনিয়োগ সেই তুলনায় বাড়ছে না। অর্থনীতির নিয়মানুসারে, সরকারি বিনিয়োগ এক টাকা বাড়লে বেসরকারি বিনিয়োগ তিন টাকা বাড়ার কথা। আর বেসরকারি বিনিয়োগে গতি না আসায় বেকারত্বের লম্বা লাইনও খাটো হচ্ছে না। এতে জনসংখ্যার বোনাসকালে প্রবেশ করা বাংলাদেশ বিপুল শ্রমশক্তিকে উপযুক্ত ব্যবহার করে উন্নয়নে কাঙ্ক্ষিত সাফল্য পাচ্ছে না। বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) তথ্য অনুযায়ী, গত জুলাই-সেপ্টেম্বর সময়ে আগের বছরের একই সময়ের তুলনায় বিদেশি বিনিয়োগ প্রস্তাব নিবন্ধন বেড়েছে ১০ গুণ। শতভাগ বিদেশি এবং ২০টি যৌথ বিনিয়োগ মিলে প্রস্তাব পাওয়া গেছে মোট ১৮ হাজার ১৩৮ কোটি টাকার। এ সময়ে দেশীয় বিনিয়োগ প্রস্তাব নিবন্ধিত হয়েছে ৫১ হাজার ৬২৮ কোটি টাকার। কয়েক বছর ধরে বেসরকারি খাতের ব্যবসায়ীরা অবকাঠামো সংকট ও ব্যাংকঋণের উচ্চ সুদহারকে বিনিয়োগ না হওয়ার জন্য দায়ী করলেও এ বছর ব্যাংকঋণের সুদের হার ১০ শতাংশের নিচে নেমেছে। অবকাঠামো সংকটও কিছুটা কমেছে। তা সত্ত্বেও বিনিয়োগে গতি না আসার কোনো কারণ দেখছেন না সরকারের নীতিনির্ধারকরা।

তবে আগামী বছর এলএনজি আমদানির মাধ্যমে গ্যাস সংযোগ দেওয়া শুরু হলে দেশে বিনিয়োগ বাড়বে বলে মনে করেন অর্থমন্ত্রী। সম্প্রতি বিনিয়োগ প্রসঙ্গে তিনি বলেন, সরকার বিনিয়োগকারীদের জন্য অবকাঠামো এবং বিদ্যুৎ ও পরিবহন সুবিধা নিশ্চিত করতে বদ্ধপরিকর। বাংলাদেশের বিদ্যুৎ উৎপাদন সক্ষমতা এখন চাহিদার চেয়েও বেশি। সরবরাহের ক্ষেত্রে সামান্য কিছু সমস্যা রয়েছে, যা আগামী ছয় মাসের মধ্যেই সমাধান হবে। কেউ বিনিয়োগ করলে সঙ্গে সঙ্গেই বিদ্যুৎ সংযোগ পাবে। তবে গ্যাস সংযোগ দেওয়া হবে আগামী বছরের সেপ্টেম্বর-অক্টোবর থেকে। গ্যাসের সংকট মেটাতে সরকার এলএনজি আমদানি করে এ সংযোগ দেবে।

দেশের ব্যবসায়ী ও শিল্পপতিদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি এ কে আজাদ বলেন, বিদ্যুৎ পরিস্থিতির উন্নতি হলেও সরবরাহ লাইনের দুর্বলতার কারণে এখনো মানসম্পন্ন বিদ্যুৎ নিশ্চিত হচ্ছে না। আর শিল্পে গ্যাস সংযোগ বন্ধ থাকায় নতুন বিনিয়োগে গতি আসছে না। এলএনজি আমদানির পর বিদ্যুৎ সংযোগ দেওয়া শুরু হলে বেসরকারি বিনিয়োগ বাড়বে।

বিদায়ী বছর দেশের রপ্তানি পরিস্থিতি ভালো ছিল না। অর্থবছরের প্রথম দিকে নেতিবাচক রপ্তানি প্রবৃদ্ধি ছিল। তবে শেষ সময়ে এসে ইতিবাচক ধারায় ফিরেছে পণ্য রপ্তানি। রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) হালনাগাদ তথ্য অনুযায়ী, চলতি অর্থবছরের প্রথম পাঁচ মাসে এক হাজার ৪৫৬ কোটি ডলারের পণ্য রপ্তানি হয়েছে। এটি রপ্তানি লক্ষ্যমাত্রার তুলনায় শূন্য দশমিক ৭২ শতাংশ বেশি। এর মধ্যে শুধু নভেম্বর মাসেই ৩০৫ কোটি ডলারের পণ্য রপ্তানি হয়েছে. আগের বছরের নভেম্বরে এটি ছিল ২৮৮ কোটি ডলার। অর্থাৎ, নভেম্বর মাসে রপ্তানি বেড়েছে ৬.২২ শতাংশ।

তৈরি পোশাক খাতের মালিকদের শীর্ষ সংগঠন বিজিএমইএর সভাপতি মো. সিদ্দিকুর রহমান জানান, আন্তর্জাতিক ক্রেতারা বাংলাদেশের তৈরি পোশাকের দাম কমিয়েছে। এ ছাড়া চট্টগ্রাম বন্দরের মাধ্যমে আমদানি-রপ্তানিতে অধিক সময় লাগায় রপ্তানিতে কাঙ্ক্ষিত লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব হচ্ছে না। তিনি বলেন, নভেম্বরে তৈরি পোশাক রপ্তানির মৌসুম শুরু হয়েছে। সে জন্য এখন রপ্তানি বাড়ছে। নভেম্বরে পোশাক রপ্তানির প্রবৃদ্ধি ছিল ৯ শতাংশ। এটি ১২-১৫ শতাংশ হওয়া উচিত ছিল।

রপ্তানি বাদে বাংলাদেশের বৈদেশিক মুদ্রা আয়ের অন্যতম বড় খাত রেমিট্যান্স প্রবাহও বছরজুড়ে সন্তোষজনক ছিল না। বিদায়ী বছরের শেষ সময়ে রেমিট্যান্স প্রবাহ বেড়েছে। তবে বছরের শুরুতে এটি কম ছিল। সর্বশেষ নভেম্বর মাসে আগের বছরের একই সময়ের তুলনায় ২৮ শতাংশ বেশি রেমিট্যান্স এসেছে। রেমিট্যান্স বাড়ার কারণে উচ্চ আমদানি ব্যয় সত্ত্বেও দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমেনি। তবে ডলারের দাম বেড়ে গেছে। সাধারণ মানুষকে এর মূল্য দিতে হচ্ছে। কারণ রপ্তানি ও রেমিট্যান্স থেকে আয় বাড়ার তুলনায় বিদেশ থেকে পণ্য আমদানি ব্যয় বেড়ে গেছে। পদ্মা সেতু, রূপপুর পারমাণবিক বিদ্যুেকন্দ্রের জন্য দামি যন্ত্রপাতি আমদানি হচ্ছে। সঙ্গে বাড়ছে চালসহ নিত্যপ্রয়োজনীয় পণ্য আমদানির পরিমাণও। চলতি অর্থবছরের প্রথম পাঁচ মাসে আগের অর্থবছরের একই সময়ের তুলনায় আমদানির জন্য ঋণপত্র খোলা বেড়েছে ৮৮ শতাংশ, ঋণপত্র নিষ্পত্তি বেড়েছে ২০ শতাংশ। এ কারণে তিন হাজার ২০০ কোটি ডলারের বেশি রিজার্ভ থাকলেও ডলারের দর বেড়ে গেছে। গত বছর ডিসেম্বরে যেখানে এক ডলার কিনতে ৭৯ টাকা লাগত, এখন লাগছে ৮৩-৮৪ টাকা। ডলারের এই দর বৃদ্ধির কারণে আমদানি পণ্যের দাম বেড়েছে, যা চূড়ান্তভাবে পরিশোধ করতে হচ্ছে ভোক্তাদেরই। তবে ডলারের দর বাড়ায় রপ্তানিকারক ও রেমিট্যান্স প্রেরণকারীরা বাড়তি সুবিধা পাচ্ছে।

গত অর্থবছরে (জুলাই ২০১৬ থেকে ৩০ জুন ২০১৭ পর্যন্ত) বাংলাদেশ রেকর্ড হারে জিডিপির প্রবৃদ্ধি অর্জন করেছে। এবারই প্রথম লক্ষ্যমাত্রার চেয়ে উচ্চহারে জিডিপি অর্জন করেছে বাংলাদেশ। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) চূড়ান্ত হিসাব অনুযায়ী, ২০১৬-১৭ অর্থবছরে দেশে জিডিপির প্রবৃদ্ধি হয়েছে ৭.২৮ শতাংশ। এর মধ্য দিয়ে ৭ শতাংশ হারে জিডিপি অর্জনকারী বিশ্বের গুটিকয়েক দেশের কাতারে নাম উঠেছে বাংলাদেশের। সরকারের লক্ষ্যমাত্রা ছিল ৭.২ শতাংশ।

বাংলাদেশের বিভিন্ন অর্থনৈতিক ও সামাজিক সূচকে অগ্রগতি মেনে নিয়ে স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের প্রথম সুপারিশ করতে যাচ্ছে ইউএনসিডিপি। সংস্থার একটি উচ্চপর্যায়ের প্রতিনিধিদল গত ৯-১২ অক্টোবর বাংলাদেশ সফর করে জাতিসংঘ সদর দপ্তরে যে প্রতিবেদন জমা দিয়েছে তাতে উল্লেখ করা হয়েছে, উন্নয়নশীল দেশে উন্নীত হওয়ার তিনটি শর্তই বাংলাদেশ পূরণ করেছে। এ প্রেক্ষাপটে আগামী মার্চে ইউএনসিডিপির ত্রিবার্ষিক সভায় উন্নয়নশীল দেশে উত্তরণের প্রথম সুপারিশ লাভ করবে বাংলাদেশ।

প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব ও বর্তমান মুখ্য সমন্বয়ক (এসডিজি) আবুল কালাম আজাদ বলেন, ইউএনসিডিপির প্রতিনিধিদল ফিরে গিয়ে যে প্রতিবেদন দাখিল করেছে, তাতে বলা হয়েছে যে এলডিসি থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের তিনটি সূচকের সব কয়টিই বাংলাদেশ অতিক্রম করেছে। এটা বাংলাদেশের জন্য খুবই চমৎকার ব্যাপার। কারণ এর আগে যেসব দেশ এলডিসি থেকে উন্নয়নশীল দেশে উত্তীর্ণ হয়েছে, তাদের কেউই তিনটি সূচকেই সফলতা অর্জন করতে পারেনি।

সূত্র: কালের কণ্ঠ