আন্তর্জাতিক

খামেনির ছবি পুড়িয়ে সরকারবিরোধী আন্দোলন ইরানে

By Daily Satkhira

January 01, 2018

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনির ছবি পোড়ানোর মতো এবার নজিরবিহীন ঘটনার সৃষ্টি করছেন বিক্ষোভকারীরা। দেশটির খোরামাবাদ, যানজান ও আহভাজ শহরে রবিবার মিছিল থেকে আয়াতুল্লাহ আলী খামেনি, প্রেসিডেন্ট হাসান রুহানিসহ ইসলামী বিপ্লবের নেতাদের পদত্যাগ ও তাদের ‘নিপাত’ যাওয়ার দাবিতে স্লোগান দেওয়া হয়েছে। এমনকি আবহার শহরে খামেনির ছবি সম্বলিত সুবিশাল ব্যানারে আগুন ধরিয়ে দেন বিক্ষোভকারীরা।

এতে করে পুলিশের সঙ্গে সংঘর্ষে এ পর্যন্ত দু’জন নিহত হওয়ার দাবি করছেন আন্দোলনকারীরা। দেশটির হাজার হাজার মানুষ গত চারদিন ধরে ইরানের বিভিন্ন শহরে সরকারবিরোধী এ বিক্ষোভে অংশ নিচ্ছেন। মূলত নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বাড়ানো ও ব্যাপক বেকারত্বের প্রতিবাদ জানাতে বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) মাশহাদে শুরু হওয়া বিক্ষোভ থেকে ৫২ জনকে পুলিশ গ্রেফতার করায় দ্রুতই সেটি সরকারবিরোধী আন্দোলনে পরিণত হয়।

বিবিসি জানিয়েছে, দেশটির বিভিন্ন প্রান্তের মূলত তরুণ ও পুরুষ বিক্ষোভকারীরা সরাসরি দেশ থেকে ‘মোল্লাতন্ত্র’ উচ্ছেদের ডাক দিচ্ছেন। ইরানের পরমাণু কর্মসূচি বন্ধসহ ইসলামী প্রজাতন্ত্র ও এর প্রতিষ্ঠানগুলোর সংস্কারও চাইছেন তারা। বিক্ষোভকারীরা শ্লোগান দিচ্ছিলেন, ‘মানুষ ভিক্ষা করছেন, ধর্মপুরুষেরা ঈশ্বরের মতো কাজ করে’।

এদিকে, দেশটির স্বরাষ্ট্রমন্ত্রীর হুশিয়ারি, আইন ভঙ্গকারী এবং সরকারি সম্পদ ধংসকারীদের পরে জবাবদিহি করতে হবে, এবং আজকের বিক্ষোভের জন্য কঠিন মূল্য দিতে হবে। বিরোধীপক্ষ এবং বিদেশি শক্তি এ বিক্ষোভে উস্কানি দিচ্ছে বলেও অভিযোগ ইরান সরকারের।