ভিন্ন স্বা‌দের খবর

চীনে ৩০টি ডাইনোসরের ডিমের জীবাশ্মের সন্ধান

By Daily Satkhira

January 03, 2018

পৃথিবী থেকে লক্ষ লক্ষ বছর আগেই বিলুপ্তি ঘটেছে ডাইনোসরের। কিন্তু তাদের নিয়ে অনেক প্রশ্নের উত্তর বিজ্ঞানীদের কৌতূহল মেটালেও এই বিষয় নিয়ে তাদের পরীক্ষা-নিরীক্ষা এখনও শেষ হয়নি। এবার বিজ্ঞানীরা পেলেন এক নয়া সন্ধান। চীনের জিয়ানজি প্রদেশের গুয়ানঝুয়ে মিলল প্রায় ৩০টি ডিমের জীবাশ্ম। যে সে ডিম নয়, এগুলি ডাইনোসরের ডিমের জীবাশ্ম বলেই মনে করছেন গবেষকরা।

জানা যায়, গুয়ানঝুয়ে একটি স্কুল তৈরির কাজ চলছিল। সেখানেই মাটি খুঁড়তে গিয়ে দেখা যায়, প্রায় ৩০টি ডিমের জীবাশ্ম। বিশেষজ্ঞদের মতে, জীবাশ্মের বয়স কমপক্ষে ১৩০ মিলিয়ন বছর। সেই এলাকার বড় বোল্ডারগুলি ভাঙার জন্য শ্রমিকরা বিস্ফোরক ব্যবহার করেছিলেন। তা সত্ত্বেও অল্পের জন্য বেঁচে যায় ডিমের জীবাশ্ম। বোল্ডারগুলি এক জায়গায় জড়ো করার সময় শ্রমিকদের পাখির বাসার মতো একটি বস্তুর জীবাশ্ম চোখে পড়ে। সঙ্গে ২ মিলিমিটার পুরু কালো কোষের কিছু টুকরোও দেখতে পান তারা। বিল্ডিং প্রস্তুতকারকরা প্রথমেই এই জীবাশ্মকে ডাইনোসরের ডিমের বলে আন্দাজ করেছিলেন। কিন্তু নিশ্চিত না হওয়ায় তাঁরা থানায় খবর দেন।

পুলিশ এসে গোটা এলাকা ঘিরে ফেলে। এরপর দায়ু কাউন্টি জাদুঘরের বিশেষজ্ঞরা এসে বিষয়টি পরিষ্কার করেন। তারা বলেন, এই জীবাশ্ম ক্রেটাকসাস যুগের। ১৪৫ মিলিয়ন বছর আগের সেই যুগ শুরু হয়েছিল জুরাসিক যুগের ঠিক পরেই। সে যুগেও ডাইনোসরদের অস্তিত্ব ছিল।