আন্তর্জাতিক

সৌদি প্রাসাদের সামনে বিক্ষোভ, আটক ১১ প্রিন্স

By Daily Satkhira

January 07, 2018

সৌদি আরবের রাজ প্রাসাদের সামনে বিক্ষোভের অভিযোগে ১১ জন প্রিন্সকে আটক করেছে দেশটির পুলিশ। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, রাজপরিবারের সদস্যদের পানি ও বিদ্যুৎ বিল সুবিধা বন্ধ করে দেওয়ায় ক্ষুব্ধ হয়ে ওঠে একপক্ষ। তারাই এই বিক্ষোভ শুরু করে।

সৌদি আরবের রাজধানী রিয়াদের প্রাচীন প্রাসাদ ‘কাসর আল হুক্‌ম’-এর সামনে বিক্ষোভ করার অভিযোগে তাদেরকে আটক করা হয়েছে।

গত ৪ নভেম্বর সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নেতৃত্বে দুর্নীতি দমন অভিযানে আটক করা করা হয় অনেক প্রিন্স ও মন্ত্রীকে। ব্যবসায়ীসহ এই সংখ্যা ছাড়িয়ে যায় ৪০০। দুর্নীতি দমনের অংশ দাবি করা হলেও এই পদক্ষেপকে যুবরাজের ক্ষমতা সুসংহত করার প্রয়াস ভাবা হচ্ছে।

সৌদি সরকার তেলের ওপর নির্ভরতা কমাতে নতুন অর্থনৈতিক সময়ে প্রবেশ করতে যাচ্ছে। তারেই অংশ হিসেবে তেলের দাম বাড়ানো হয়েছে এভং ট্যাক্স যুক্ত করা হয়েছে।

সৌদি সংবাদমাধ্যম সাবক এর প্রতিবেদনে বলা হয়, এক চাচাতো ভাইয়ের বিরুদ্ধে কিসাসের রায় ঘোষণার প্রতিবাদে এসব রাজপুত্র সেখানে বিক্ষোভ করেছিল।

এর আগে যেসব প্রিন্স ও মন্ত্রীকে আটক করা হয়েছে তাদেরকে রিয়াদের বিলাসবহুল রিটজ-কার্লটন হোটেলে রাখা হয়েছে। রিয়াদের রিটজ-কার্লটন হোটেলকে এখন বিশ্বের সবচেয়ে বিলাসবহুল কারাগার হিসেবে গণ্য করা হয়। কারণ এ পর্যন্ত আটক বহু সৌদি প্রিন্স ও ব্যবসায়ীকে সেখানে রাখা হয়েছে। সেখানে আটক ব্যক্তিদের ওপর নির্মম নির্যাতনও করা হচ্ছে বলে খবর বেরিয়েছে।