আন্তর্জাতিক

ভারতে প্রধান বিচারপতির বিরুদ্ধে ৪ বিচারপতির অনাস্থা

By Daily Satkhira

January 12, 2018

ভারতের সুপ্রিম কোর্টের চারজন জ্যেষ্ঠ বিচারপতি দেশটির প্রধান বিচারপতি দীপক মিশ্রের ব্যাপারে অনাস্থা প্রকাশ করে এক নজিরবিহীন সংবাদ সম্মেলন করেছেন। শুক্রবার দিল্লিতে বিচারপতি জে চেলামেশ্বরের বাড়িতে সংবাদ সম্মেলন করেন তারা। ওই বৈঠকে চেলামেশ্বর ছাড়া উপস্থিত ছিলেন প্রবীণ বিচারপতি কুরিয়েন জোসেফ, বিচারপতি রঞ্জন গগৈ ও বিচারপতি মদন লোকুর। খবর টাইমস অব ইন্ডিয়া’র।

খবরে বলা হয়, প্রধান বিচারপতি যেই উপায়ে মামলা বণ্টন করছেন তা নিয়ে অসন্তুষ্ট এই চার বিচারপতি। সরাসরি প্রধান বিচারপতির পদত্যাগ দাবি না করলেও তারা বলেছেন, প্রধান বিচারপতিকে অভিশংসন করা বা না করার সিদ্ধান্ত জাতিই নেবে।

দুই মাস আগে প্রধান বিচারপতির কাছে নিজেদের আপত্তির কথা ব্যক্ত করে চিঠি লিখেছেন তারা। গুরুত্বপূর্ণ মামলাগুলো প্রধান বিচারপতি কনিষ্ঠ বিচারপতিদেরকে দেওয়ায় আপত্তি জানান তারা। পাশাপাশি, বিচারপতি বিএইচ লয়ার রহস্যজনক মৃত্যু সম্পর্কিত মামলার বিচারিক দায়িত্ব বণ্টন নিয়ে আপত্তি থাকার কথাও জানান তারা। বিচারপতি লয়া আলোচিত সোহরাবউদ্দিন ‘ফেক এনকাউন্টার’ (ভুয়া বন্দুকযুদ্ধ) মামলার দায়িত্বে ছিলেন।

তারা সংবাদ সম্মেলনে বলেন, ‘প্রধান বিচারপতির একটি ঐতিহ্যগতভাবে স্বীকৃতি হলো তিনি হলেন ‘রোস্টারে’র প্রধান। তিনি কোন বিচারপতি বা বেঞ্চকে কোন মামলার দায়িত্ব দেবেন তা নির্ধারণ করে দেন। এটি আসলে তার উচ্চপদস্থ কর্তৃত্বের স্বীকৃতি নয়। তিনি হলেন সমপদমর্যাদার বিচারকদের মধ্যে প্রথম জন। এর চেয়ে বেশি কিছু নন, কমও নন।’

তারা আরও বলেন, সংবাদ সম্মেলন আয়োজন করে বিচার বিভাগের কিছু অনির্দিষ্ট অনিয়মকে তারা সামনে আনতে চেয়েছেন। তাদের অভিযোগ, তাদের চিঠি পাওয়া সত্ত্বেও, প্রধান বিচারপতি মিশ্র পরিস্থিতি সঠিক পথে আনতে কোনো পদক্ষেপ নিচ্ছেন না। তারা বলেন, তাদের চিঠির প্রত্যুত্তরও দেননি প্রধান বিচারপতি। তাই তারা তার সঙ্গে দেখা করতে গিয়েও সাক্ষাৎ পাননি।

এদিকে জ্যেষ্ঠ বিচারকদের ওই সংবাদ সম্মেলনের পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দেশটির আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদের সঙ্গে জরুরি বৈঠক করেছেন।