খেলা

ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ রানের রেকর্ড জেসন রয়ের

By Daily Satkhira

January 15, 2018

টেস্টে ধরাশায়ী হতে হয়েছে অস্ট্রেলিয়ার কাছে। অ্যাসেজের শুরুটা ভালো যায়নি মোটেও। কিন্তু প্রথম ওয়ানডেতেই ঘুরে দাঁড়াল ইংল্যান্ড। তাও আবার রেকর্ড রানের ব্যাটিং করে দলকে জেতালেন জেসন রয়। ওডিআই-এ দেশের হয়ে সর্বোচ্চ রান করলেন এই ব্যাটসম্যান।

ইংল্যান্ডের হয়ে ওপেন করতে নেমেছিলেন জেসন। কিন্তু তিনি টিকে থাকলেও পর পর উইকেট হারিয়ে চাপে পড়ে যায় ইংল্যান্ড। বেয়ারস্টো ১৪ ও হেলস ৪ রানে প্যাভেলিয়নে ফিরে যাওয়ার পর জেসনের সাথে ইংল্যান্ড ইনিংসের হাল ধরে জো রুট। যোগ্য সঙ্গত করে যান জেসনের দুরন্ত ইনিংসেও। জেসন রয় যখন প্যাভলিয়নে ফেরেন তখন তার নামের পাশে ১৮০ রান। ছাপিয়ে গিয়েছেন দেশের সর্বকালের সর্বোচ্চ ওয়ানডে ইনিংসকে।

তারই এক সময়ের ওপেনিং পার্টনারেরই হাতে ছিল এই রেকর্ড। অ্যালেক্স হেলসের ১৭১ রান এতদিন ছিল সর্বোচ্চ। রেকর্ড করতে জেসন খেলেন ১৫১ বল। তার মধ্যে ছিল ১৬টি বাউন্ডারি ও ৫টি ওভার ভাউন্ডারি। প্রথমে ব্যাট করে এ দিন অস্ট্রেলিয়া ৮ উইকেট হারিয়ে নির্ভারিত ওভারে ৩০৫ রানের টার্গেট রেখেছিল ইংল্যান্ডের সামনে।

অস্ট্রেলিয়ার হয়েও সেঞ্চুরি করেন ওপেনার ফিঞ্চ। কিন্তু বিরাট রানের লক্ষ্যমাত্রা সহজেই পেড়িয়ে যায় ইংল্যান্ড। ৪৮.৫ ওভারেই ম্যাচ জিতে নেয় টেস্ট সিরিজ হেরে ওয়ানডে খেলতে নামা ইংল্যান্ড। ম্যাচের সেরাও হয়েছেন জেসন রয়।