খেলা

৬ বলে ৩৭ রান!

By Daily Satkhira

January 20, 2018

নাইটসরা ম্যাচটা হারতোই। কোবরাসদের ম্যাচটা জিততে প্রয়োজন ছিল আর মাত্র ৩২ রানের, হাতে ওভার ১৪টা। ওভার বাকি যখন ১৩টা, ততক্ষণে ম্যাচ জিতে সাজঘরে দুই দল। ৩৩তম ওভারে যে গুনে গুনে জেপি ডুমিনি উইলোর ঝড়ে তুলছেন পুরো ৩৭টি রান!

দক্ষিণ আফ্রিকার ঘরোয়া ক্রিকেট টুর্নামেন্টে নাইটসদের বিপক্ষে ব্যাট হাতে নেমেছিলেন জেপি ডুমিনি। খেলেছেন ৩৭ বলে ৭০ রানের ওলট পালট করে দেয়া এক ইনিংস। ৭০ রানের মধ্যে ৩৭ রান নিয়েছেন এডি লেইয়ের এক ওভারেই। লিস্ট ‘এ’ ক্রিকেট যেটা এক ওভারে সবচেয়ে বেশি রান নেয়া ওভারের তালিকায় দ্বিতীয়তে।

প্রথম চার বলে ৪টা ছয় হাঁকিয়ে পঞ্চম বলে নিয়েছিলেন দুই রান। আগের পাঁচ বলের বেধড়ক পিটুনিতে এডি ঘাবড়ে গিয়ে শেষ বলটা করে ফেলেছিলেন ‘নো’। সে বলেও ডুমিনি হাঁকিয়েছেন চার। আর শেষ বলে আরেকটা ছয় হাঁকিয়ে ক’দিন আগেই টেস্ট থেকে অবসর নেয়া ডুমিনি। ওভারে ৩৭ রান তুলে নিয়ে দলকেও ভেড়ান জয়ের বন্দরে।

৩৩ বছর বয়সী এই অলরাউন্ডার কিন্তু লজ্জা থেকে বাঁচাতে পারতেন ‘বাংলাদেশী’ এক বোলারকেই! ২০১৩ সালে ঢাকা প্রিমিয়ার লিগের খেলায় আলাউদ্দিন বাবুর উপর হ্যারিকেন বইয়ে দিয়ে এল্টন চিগাম্বুরা নিয়েছিলেন ৩৯ রান।

লিস্ট ‘এ’ ক্রিকেটে এখন পর্যন্ত সেটাই সবচেয়ে খরুচে ওভার। আলাউদ্দিন প্রশ্নটা করতেই পারেন ডুমিনিকে ‘আর দুটো রান নিলে কি এমন হতো?’ তাহলে খরুচে ওভারের তালিকাটায় একদম চূড়ায় থাকতে হতোনা আলাউদ্দিনকে।