খেলা

অনন্য উচ্চতায় মাশরাফি

By Daily Satkhira

January 23, 2018

মাশরাফি কোনো সাধারণ নাম নয়। বাংলাদেশ ক্রিকেটকে যারা ভালোবাসে তাদের কাছে আবেগের নাম মাশরাফি। দেশীয় ক্রিকেটকে যিনি নিয়ে গেছেন অনন্য উচ্চতায়। নিজের নামের পাশে ব্যক্তিগতভাবে তেমন কোনো রেকর্ড জমা করতে না পারলেও অধিনায়ক হিসেবে তিনি ছাড়িয়ে গেছেন সবাইকে।

বাংলাদেশের অধিনায়ক হিসেবে ওয়ানডেতে সবচেয়ে বেশি ম্যাচ জেতার কৃতিত্ব এখন মাশরাফির। তিনি পেছনে ফেলেছেন সাবেক অধিনায়ক হাবিবুল বাশারকে। মাশরাফি ওয়ানডেতে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দিয়েছেন ৫২ ম্যাচে যার মধ্যে ৩০টি ম্যাচে জয়লাভ করে টাইগাররা।

ক্রিকেটকে ভালোবেসে নিজের জীবন তুচ্ছ করা মানুষটার অধীনে প্রথমবারের মতো ২০১৫ সালের আইসিসি বিশ্বকাপে কোয়ার্টার ফাইনাল খেলার পর ঘরের মাঠে ভারত, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ জয়ের কৃতিত্ব গড়ে বাংলাদেশ। আর সর্বশেষ চ্যাম্পিয়নস ট্রফির সেমিফাইনালে খেলে টাইগাররা। ত্রিদেশীয় সিরিজেও মাশরাফির নেতৃত্বে পরপর ৩টি ম্যাচে জিম্বাবুয়ে ও শ্রীলঙ্কাকে গুঁড়িয়ে দিয়ে ফাইনাল নিশ্চিত করেছে টাইগাররা।

বাংলাদেশের অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি ম্যাচ জয়ের তালিকায় মাশরাফির পরেই আছেন হাবিবুল বাশার। যিনি ৬৯টি ম্যাচের নেতৃত্বে ছিলেন, যার মধ্যে ২৯ ম্যাচে জয় লাভ করে বাংলাদেশ।