ফিচার

ছাত্রলীগকে ‘সতর্ক’ থাকার নির্দেশ আ.লীগের

By Daily Satkhira

January 26, 2018

নির্বাচনের বছরে যেকোনো ইস্যুকেন্দ্রিক পরিস্থিতি তৈরি করে ক্যাম্পাসকে যাতে কেউ অস্থিতিশীল করতে না পারে, সে জন্য ক্ষমতাসীন দল আওয়ামী লীগের পক্ষ থেকে তাদের ছাত্রসংগঠন ছাত্রলীগকে সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

গতকাল বৃহস্পতিবার বিকেলে ছাত্রলীগের কেন্দ্রীয় কার্যালয় রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে ছাত্রলীগ নেতাদের নিয়ে জরুরি বৈঠকে বসেন আওয়ামী লীগের নেতৃবৃন্দ। রুদ্ধদ্বার এ বৈঠকে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, সাংগঠনিক সম্পাদক এনামুল হক শামীম দলের পক্ষ থেকে এ নির্দেশ দেন বলে ছাত্রলীগ নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে।

বৈঠকটি প্রায় পাঁচ ঘণ্টা চলে। এ সময় আওয়ামী লীগ নেতৃত্ব ঢাকা বিশ্ববিদ্যালয়ের চলমান পরিস্থিতি ও আগামী মার্চ মাসে সংগঠনের সম্মেলন নিয়ে ছাত্রলীগ নেতাদের বক্তব্য শোনেন এবং দেশের সার্বিক রাজনৈতিক পরিস্থিতি নিয়ে দিকনির্দেশনামূলক বক্তব্য দেন।

বৈঠক শেষে ছাত্রলীগের সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন বলেন, ‘আমাদের যে নির্দেশ দেওয়া হয়েছে, তা আমরা ছাত্রলীগের সব পর্যায়ের নেতাকর্মীদের জানিয়ে দেবো। সব অপকর্মকে প্রতিহত করতে ছাত্রলীগ সব সময় প্রস্তুত। আমরা চাই, সব শিক্ষা প্রতিষ্ঠানসহ দেশে কেউ কোনো অস্থিতিশীলতা সৃষ্টি না করুক। গণতান্ত্রিক রাষ্ট্রে সব আন্দোলন-সংগ্রাম করার অধিকার আছে। কিন্তু সেই আন্দোলন-সংগ্রাম যদি শিক্ষার শান্তিপূর্ণ পরিবেশ নষ্ট করে, তবে ছাত্রলীগ তা প্রতিহত করবে।’

শিক্ষা প্রতিষ্ঠানে কেউ যেন অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি করতে না পারে, সে বিষয়ে বৈঠকে ছাত্রলীগকে সতর্ক থাকার নির্দেশ দেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক।

বৈঠকের বিষয়ে ছাত্রলীগের দপ্তর সম্পাদক দেলওয়ার শাহজাদা জানান, চলতি বছর জাতীয় নির্বাচন। এ নির্বাচন সামনে রেখে অনেকেই বিভিন্নভাবে দেশে অস্থিতিশীল পরিবেশ তৈরি করার চেষ্টা চালাচ্ছে। তাই কোনো সংগঠনের এ ধরনের পরিস্থিতি তৈরি করে সরকারকে চাপে রাখার অপচেষ্টা প্রতিহত করার নির্দেশ দিয়েছেন ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক।

দপ্তর সম্পাদক দেলওয়ার শাহজাদা আরো বলেন, ২৩ জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংঘর্ষের ঘটনার পর অনেকেই এটাকে নিয়ে ভিন্ন ইস্যু তৈরি করছে। কিন্তু ছাত্রলীগ সেখানে না গেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে হয়তো ভিন্ন পরিস্থিতিতে পড়তে হতো।

এর একদিন পরে প্রগতিশীল ছাত্রজোট সংবাদ সম্মেলন করে সারা দেশে বিক্ষোভ কর্মসূচি ও ২৯ জানুয়ারি সব শিক্ষা প্রতিষ্ঠানে সর্বাত্মক ছাত্র ধর্মঘটের ডাক দিয়েছে। এসব কর্মসূচিকে কেন্দ্র করে যাতে তারা কোনো ধরনের অস্থিতিশীল পরিবেশ তৈরি করার চেষ্টা করতে না পারে, সেদিকে সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে। একই সঙ্গে ছাত্রলীগের সব পর্যায়ের নেতাকর্মীদের এ বিষয়ে সতর্ক থাকার নির্দেশনা জানিয়ে দেওয়ার কথাও বলেছেন জাহাঙ্গীর কবির নানক।

জরুরি বৈঠকে সভাপতিত্ব করেন ছাত্রলীগের সভাপতি সাইফুর রহমান সোহাগ। বৈঠক সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন।