খেলা

২০তম গ্র্যান্ড স্লাম জিতে ইতিহাস ফেদেরারের

By Daily Satkhira

January 28, 2018

মঞ্চ প্রস্তুতই ছিল তার জন্য। মেলবোর্নের রড লেভার এরেনাও যেন একটি ইতিহাসে স্বাক্ষী হওয়ার উদগ্রা বাসনা নিয়ে আজ সকাল থেকে অপেক্ষায় ছিল। একে একে সব প্রতিদ্বন্দ্বী তো আগেই ঝরে পড়েছিল রজার ফেদেরারের পথ থেকে। সামনে বাকি ছিল শুধু ক্রোয়েশিয়ান তারকা মারিন চিলিচ।

রড লেভার এরেনায় অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে সেই বাধাও দূর করে দিলেন ফেদেরার। যদিও ফাইনালটা হলো ফাইনালের মতো। পুরো পাঁচ সেটই খেলতে হয়েছে সুইস কিংবদন্তিকে। শেষ পর্যন্ত ৬-২, ৬-৭, ৬-৩, ৩-৬ এবং ৬-১ সেটে চিলিচকে হারিয়ে ২০তম গ্র্যান্ড স্ল্যাম শিরোপা জিতে নিলেন রজার ফেদেরার।

সম্ভাবনা ছিল ফাইনালে ফেদেরারের মুখোমুখি হবে রাফায়েল নাদাল; কিন্তু ইনজুরিতে পড়ে টুর্নামেন্টের মাঝপথেই বিদায় নিতে বাধ্য হলেন স্প্যানিশ তারকা নাদাল। এরপর ফাইনালে ওঠার আগেই বিদায় নিয়েছেন অস্ট্রেলিয়ান ওপেনের কিং নোভাক জকোভিচ। একে একে তারকাদের বিদায়ে ফাইনালটা মোটামুটি সহজই হবে ভেবেছিল সবাই।

তবে মারিন চিলিচ কিন্তু ভালোই লড়াই করলেন। গত বছর অল ইংল্যান্ড ক্লাবে (উইম্বলডন) যাকে হারিয়ে ১৯তম গ্র্যান্ড স্ল্যাম জিতেছিলেন, মেলবোর্ন পার্কে সেই মারিন চিলিচকে হারিয়ে মৌসুমের প্রথম গ্র্যান্ড স্ল্যাম অস্ট্রেলিয়ান ওপেনে চ্যাম্পিয়ন হলেন ফেডেক্স। একই সঙ্গে বিশ্বের প্রথম টেনিস খেলোয়াড় (পুরুষ) হিসেবে ২০টি সিঙ্গেলস গ্র্যান্ড স্ল্যাম জয়ের স্বাদ পেলেন রজার ফেদেরার।

এ নিয়ে মেলবোর্ন পার্কে মোট ছয়বার ট্রফি জিতলেন রজার। অস্ট্রেলিয়ান ওপেনে সর্বোচ্চ ৬টি করে শিরোপা জয়ে জকোভিচের রেকর্ডে ভাগ বসিয়েছেন ফেদেরার। সে সঙ্গে রাফায়েল নাদালকে সরিয়ে আবারও টেনিসের বিশ্ব র্যাংকিংয়ের এক নম্বর আসনে বসা প্রায় নিশ্চিত হয়ে গেছে। রাফায়েল নাদাল আকুপুলকো টুর্নামন্টের সেমিফাইনালে উঠতে না-পারলে ৫ মার্চে ব়্যাংকিংয়ে বিশ্বের এক নম্বর খেলোয়াড়ের তকমা ছিনিয়ে নেবেন টেনিসের রাজা রজার। অস্ট্রেলিয়ান জিতে নাদালের থেকে মাত্র ১৫৫ পয়েন্ট পিছিয়ে রয়েছেন তিনি।

এবারের ফাইনাল নিয়ে গ্র্যান্ড স্লামের ইতিহাসে মোট ৩০বার ফাইনাল খেলেন রজার ফেদেরার। এর মধ্যে মোট ২০টিরই শিরোপা জিতে নিলেন সুইস তারকা। মোট তিন ঘণ্টা ৩ মিনিটের লড়াই শেষে ২০তম শিরোপার মুকুট পরতে পারলেন ৩৬ বছর বয়সী এই টেনিস তারকা। ট্রফি জয়ের পর আবেগতাড়িত হয়ে পড়েন ফেদেরার। ট্রফি হাতে নেয়ার পর তার চোখে পানি চলে আসে।

রড লেভার এরেনায় আজ (রোববার) শুরু থেকেই ছিল ৩৬ বছরের রজারের আধিপত্য। প্রথম সেটে চিলিচকে ৬-২ উড়িয়ে দেন বিশ্বের দুই নম্বর এই সুইস তারকা। পরের সেটে রুদ্ধশ্বাস লড়াই করে ম্যাচে ফেরেন ক্রোয়েশিয়ান খেলোয়াড়। টাইব্রেকারে দ্বিতীয় সেট জিতে ১-১ করে চিলিচ; কিন্তু তৃতীয় সেটে ফের রজারের আধিপত্য। ৬-৩ ব্যবধানে সেট জিতে নেন গতবারের চ্যাম্পিয়ন।

কিন্তু চতুর্থ সেটটা মোটেই ফেদেরার সুলভ ছিল না। দু’বার ফেডেক্সের সার্বিস ব্রেক করেন চিলিচ। রজারকে দাঁড় করিয়ে রেখে ৬-৩ ব্যবধানে উল্টো সেট জিতে নেন ২৯ বছরের ক্রোয়েশিয়ান তারকা৷ তবে গেম ডিসাইডার পঞ্চম সেটে (৬-১) নিজের জাত চিনিয়ে ম্যাচ জিতে নেন ফেদেরাই। সে সঙ্গে রজার প্রমাণ করলেন ৩৫ পার হয়ে গেলেও গ্র্যান্ড স্ল্যাম জেতা যায়।

প্রথম সেটে আধিপত্য দেখে মনে হয়েছিল সরাসরি সেটে ম্যাচ জিতে নেবেন রজার; কিন্তু চিলিচের লড়াকু মনোভাবে জয় বিলম্বিত সুইস তারকার। ২০০৭-এর পর গত বছর অস্ট্রেলিয়ান ওপেন জিতে ১০ বছরের খরা কাটিয়েছিলেন ফেডেক্স। পাঁচ সেটের লড়াইয়ে নাদালকে হারিয়ে পিট সাম্প্রাসের ১৭টি গ্র্যান্ড স্ল্যাম টপকে রেকর্ডের পাতায় এককভাবে নাম লিখে রাখেন রজার৷ এরপর উইম্বলডনে এই চিলিচকে হারিয়ে ১৯তম গ্র্যান্ড স্ল্যাম জিতেছিলেন তিনি। এবার ২০১৮ অস্ট্রেলিয়ান ওপেন জিতে বিশ্বের প্রথম খেলোয়াড় হিসেবে ২০টি গ্র্যান্ড স্ল্যামের মালিক হলেন ফেদেরার।