খেলা

ক্রিকেট থেকে ৮ বছরে আয় ১ হাজার ২০৭ কোটি টাকা

By Daily Satkhira

January 29, 2018

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. বীরেন শিকদার বলেছেন, আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের বিগত ৮ বছরে ১ হাজার ২০৭ কোটি ৩ লাখ টাকা আয় করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এর মধ্যে ২০১৪-১৫ অর্থবছরে সর্বোচ্চ ২২৯ কোটি ৭৬ লাখ টাকা আয় হয়েছে।

জাতীয় সংসদের শীতকালীন অধিবেশনে সোমবারের বৈঠকে প্রশ্নোত্তর পর্বে সরকার দলীয় সদস্য মো. নজরুল ইসলাম বাবুর (নারায়নগঞ্জ-২) প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

সংসদে দেওয়া প্রতিমন্ত্রীর তথ্য অনুয়ায়ী, ক্রিকেট থেকে বিসিবি ২০০৯-১০ অর্থবছরে আয় করে ১০৪ কোটি ৩ লাখ টাকা, ২০১০-১১ অর্থবছরে আয় করে ১৩৯ কোটি ৪৮ হাজার টাকা, ২০১১-১২ অর্থবছরে আয় করে ১২৯ কোটি ৮২ লাখ টাকা, ২০১২-১৩ অর্থবছরে আয় করে ১০১ কোটি ১ লাখ টাকা, ২০১৩-১৪ অর্থবছরে আয় করে ১৫৬ কোটি ৮২ লাখ টাকা, ২০১৫-১৬ অর্থবছরে আয় করে ১৬৫ কোটি ২২ লাখ টাকা এবং সর্বশেষ ২০১৬-১৭ অর্থবছরে আয় করে ১৮১ কোটি ১৬ লাখ টাকা।

এসময় তিনি আরো জানান, বিসিবিকে সরকার কোনো অর্থ দেয় না। সব কাজ তারা নিজস্ব অর্থায়নে নির্বাহ করে।

বিরোধী দল জাতীয় পার্টির এমপি বেগম সালমা ইসলামের (ঢাকা-১) অপর প্রশ্নের জবাবে ক্রীড়া প্রতিমন্ত্রী জানান, প্রতি বছর ক্রীড়া সামগ্রী ৮ বিভাগীয় ক্রীড়া সংস্থাকে ৫০ হাজার টাকা এবং ৬৪ জেলা ক্রীড়া সংস্থাকে ১ লাখ টাকা করে দেয়া হয়। চলতি অর্থবছরে ৪৯০টি উপজেলা ক্রীড়া সংস্থাকেও ১ লাখ টাকা করে দেয়া হচ্ছে।