জাতীয়

দেশে ভোটার সংখ্যা ১০ কোটি ৪১ লাখ

By Daily Satkhira

January 31, 2018

বর্তমানে দেশে মোট ভোটার সংখ্যা ১০ কোটি ৪১ লাখ ৪২ হাজার ৩৮১ জন। বুধবার (৩১ জানুয়ারি) নির্বাচন কমিশনের প্রকাশিত চূড়ান্ত ভোটার তালিকা থেকে এ তথ্য জানা গেছে।

নির্বাচন কমিশনের (ইসি) ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ জানান, এবার ভোটার বেড়েছে ৯০ হাজার ৪৯৮ জন। আগারগাঁওস্থ নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করে তিনি এসব তথ্য জানান।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, মোট ভোটারের মধ্যে পুরুষ ভোটার ৫ কোটি ২৫ লাখ ১৩ হাজার ১০৫ জন, যা মোট ভোটারের ৫০.৪২ শতাংশ। আর নারী ভোটার ৫ কোটি ১৬ লাখ ৩০ হাজার ২৭৬ জন, যা মোট ভোটারের ৪৯.৫৮ শতাংশ। এর আগে ২ জানুয়ারি প্রকাশিত খসড়া তালিকায় ভোটার সংখ্যা ছিল ১০ কোটি ৪০ লাখ ৫১ হাজার ৮৮৩ জন। খসড়া তালিকা প্রকাশ করার পর ভোটার বেড়েছে ৯০ হাজার ৪৯৮ জন। এর মধ্যে পুরুষ ৪৯ হাজার ২৪০ জন এবং নারী ৪১ হাজার ২৫৮ জন। এবার মোট ভোটার বেড়েছে ২৭ লাখ ১ হাজার ৭৮০ জন।

সংবাদ সম্মেলনে ভোটারদের সংখ্যা এবং ভোটার হওয়ার সময়সীমা নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, সারাবছরই ভোটার হওয়া যায়। আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করার আগ পর্যন্ত যারা ভোটার হবেন, তারা সংসদ নির্বাচনে ভোট দিতে পারবেন বা নির্বাচনেও অংশ নিতে পারবেন। এমনকি তফসিল ঘোষণার পরও নির্বাচন কমিশনের অনুমতি নিয়ে ভোটার হওয়ার সুযোগ রয়েছে।