খেলা

প্রথম দিন শেষে বাংলাদেশ ৩৭৪/৪; মমিনুল ১৭৫*

By Daily Satkhira

January 31, 2018

চট্টগ্রাম টেস্টের প্রথম দিনে অনেক প্রাপ্তির মধ্যেও হতাশ করেছেন লিটন দাস। শেষ বিকেলটা তাই কিছুটা হঠাৎ আসা ঝড়ের মতোই হয়ে থাকল। সুরঙ্গা লাকমলে আগের বলে সেঞ্চুরি থেকে মাত্র ৮ রানে দূরে থেকে ফিরেন মুশফিকুর রহিম। তারপর নাইটওয়াচম্যান না হলেও অনেকট আস্থার প্রতীক হিসেবেই লিটন দাসকে উইকেটে পাঠানো হয়। কিন্তু শূন্য রানে লিটন যেভাবে আউট হলেন সেটাকে ক্রিকেট প্রেমীরা বোলিং প্র্যাকটিসের সঙ্গে তুলনা করতে পারেন। লাকমলের সোজা ব্যাটে আসা বলটা মোকাবেলা না করেই ছেড়ে দিলেন লিটন দাস। ফলাফল যা হওয়ার তা। বলতে পারেন নিজের কপালে নিজেই কুড়াল মারার মতো। তবে সেই ঝড় সামাল দিয়ে আজ আর কোনও অঘটন ঘটতে দেননি মাহমুদউল্লাহ রিয়াদ ও মুমিনুল হক।

দিন শেষে প্রথম ইনিংসে ৯০ ওভারে ৪ উইকেটে ৩৭৪ রান সংগ্রহ করে মাঠ ছেড়েছে বাংলাদেশ। ২০৩ বলে ১টি ছয় ও ১৬টি চারের মারে মুমিনুল হক অপরাজিত ১৭৫ রানে। আর মাহমুদউল্লাহ ২০ বলে দুটি চারের মারে ৯ রান করে অপরাজিত আছেন।

এর আগে টস জিতে ব্যাটিংয়ে নেমে তামিম ইকবাল ও ইমরুল কায়েস ভাল সূচনা এনে দেন। উদ্বোধনী জুটি থেকে আসে ৭২ রান। ৫২ রানে তামিম ইকবাল ফিরে গেলে হাল ধরেন মুমিনুল ও ইমরুল। এ জুটি থেকে আসে ৪৮ রান। ব্যক্তিগত ৪০ রানে ফিরেন ইমরুল। এরপর মুশফিক ও মুমিনুল ২৩৬ রানের জুটি গড়েন। আর তাদের ব্যাটে ভর করে দিন শেষে ৩৭৪ রান সংগ্রহ করেছেন স্বাগতিকরা। লঙ্কানদের হয়ে লাকমাল ২টি সাদকান ও পেরেরা ১টি করে উইকেট নেন।

সংক্ষিপ্ত স্কোর: বাংলাদেশ প্রথম ইনিংস; ৩৭৪/৪ (৯০ ওভার)- মুমিনুল (১৭৫), মুশফিক (৯২), তামিম (৫২), ইমরুল (৪০), মাহমুদউল্লাহ (৯) ও লিটন দাস (০)।