খেলা

সৌম্যর ঝড়ো ব্যাটিং; বাংলাদেশের উড়ন্ত সূচনা

By Daily Satkhira

February 15, 2018

ওয়ানডে এবং টেস্ট দল থেকে বাদ পড়ার পর টি-টোয়েন্টি ফরম্যাট দিয়ে জাতীয় দলে দুর্দান্ত প্রত্যাবর্তন ঘটালেন তরুণ ওপেনার সৌম্য সরকার। ইনজুরিতে থাকা তামিম ইকবালের অনুপস্থিতিতে জাকির হোসেনের সঙ্গে তিনি বাংলাদেশের ইনিংস উদ্বোধন করেন। শুরু থেকেই বিধ্বংসী রূপে দেখা দেন এই তরুণ। ৪ ওভারেই উদ্বোধনী জুটিতে আসে ৪৯ রান। জাকির হোসেন (১০) গুনাথিলাকার বলে বোল্ড হলে ভাঙে এই জুটি। ৩০ বলে ৫০ রানে ব্যাট করছেন সৌম্য। মুশফিক ব্যাট করছেন ১৮ বলে ২৩ রান নিয়ে। বাংলাদেশের ১০ ওভারে ৯৮ রান। উঠেছে।

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে আজকের ম্যাচে টসে জিতে ব্যাটিংয়ে নামা বাংলাদেশকে ঝড়ো সূচনা এনে দেন বিধ্বংসী সৌম্য সরকার। শ্রীলঙ্কার কাছে টানা দুই সিরিজ হারের পর তারুণ্যে ভরপুর একাদশ নিয়ে আজ মাঠে নেমেছে বাংলাদেশ। অভিষেক হয়েছে চার ক্রিকেটারের।

অফ স্পিনিং অলরাউন্ডার আফিফকে ক্যাপ দিয়েছেন তামিম ইকবাল। উইকেটকিপার-ব্যাটসম্যান জাকিরকে মুশফিকুর রহিম আর বাঁহাতি স্পিনার নাজমুলকে ক্যাপ পরিয়ে দিয়েছেন অধিনায়ক মাহমুদ উল্লাহ। এছাড়া অল-রাউন্ডার আরিফুলকে অভিষিক্ত করেন খালেদ মাহমুদ। সর্বশেষ ২০১৬ সালের জানুয়ারিতে খুলনায় জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টিতে একসঙ্গে অভিষেক হয়েছিল চার জনের।

চোটের কারণে একাদশে থাকতে পারেননি দেশসেরা ওপেনার তামিম ইকবাল। টেস্ট এবং ওয়ানডে সিরিজে দলের বাইরে থাকা সৌম্য সরকার তার পুরনো সঙ্গীকে তাই পাচ্ছেন না। নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসানও চোটের কারণে দলের বাইরে। তার জায়গায় দলকে নেতৃত্ব দিচ্ছেন মাহমুদ উল্লাহ রিয়াদ। তিনি বাংলাদেশের ৬ষ্ঠ টি-টোয়েন্টি অধিনায়ক।

বাংলাদেশ দল: সৌম্য সরকার, মাহমুদউল্লাহ (অধিনায়ক), মুশফিকুর রহিম, সাব্বির রহমান, সাইফউদ্দিন, রুবেল হোসেন, মুস্তাফিজুর রহমান, জাকির হোসেন, আফিফ হোসেন, নাজমুল হক অপু, আরিফুল হক।