আন্তর্জাতিক

ভূমিকম্পে নয়, উদ্ধার করতে গিয়ে এত মৃত্যু!

By Daily Satkhira

February 18, 2018

মেক্সিকোতে শুক্রবারের শক্তিশালী ভূমিকম্পে ক্ষয়ক্ষতি নিরূপণ করতে যাওয়ার সময় সামরিক বাহিনীর একটি হেলিকপ্টার বিধ্বস্ত হয়েছে। এ ঘটনায় হেলিকপ্টারে থাকা ঊর্ধ্বতন কর্মকর্তারা থাকলেও তারা দুজনই অক্ষত আছেন। কিন্তু নিহত হয়েছে নিচে থাকা ৩ শিশুসহ ১৪ জন।

বিবিসি জানিয়েছে, শুক্রবার স্থানীয় সময় সন্ধ্যায় ৭.২ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে মেক্সিকোর দক্ষিণ-পশ্চিমের ওয়াহাকা রাজ্যে। ভূমিকম্পের উৎপত্তিস্থল সেখানে হলেও তার কম্পনে কেঁপে ওঠে রাজধানী মেক্সিকো সিটিও।

এরপরই হেলিকপ্টারে করে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনে গিয়েছিলেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী ও ওয়াহাকা রাজ্যের গভর্নর।

ভূমিকম্পের উৎসের কাছে অবস্থিত সান্তিয়াগো হামিলতেপেক গ্রামে হেলিকপ্টারটি অবতরণের সময় ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের বহনকারী কয়েকটি ভ্যানের উপর আছড়ে পড়ে। হেলিকপ্টারে থাকা ঊর্ধ্বতন কর্মকর্তারা রক্ষা পেলেও নিচে থাকা ১২ জন ঘটনাস্থলেই নিহত হয়, বাকিরা হাসপাতালে মারা যান। নিহতদের মধ্যে ৬ মাস বয়সী একটি শিশুও ছিল।

এ ঘটনায় আরো ১৫ জন আহত হয়েছে। তবে ভূমিকম্পের কারণে কোন হতাহতের খবর এখনো পাওয়া যায়নি।

ওয়াহাকা প্রসিকিউটরের কার্যালয় থেকে জানানো হয়েছে, ভূমিকম্পের কারণে সান্তিয়াগো হামিলতেপেকসহ আশপাশের এলাকায় বিদ্যুৎ ছিল না। হেলিকপ্টারটি অবতরণের সময় সন্ধ্যা হয়ে যাওয়ায় চারপাশ অন্ধকার ছিল।

এছাড়াও অবতরণের আগে হেলিকপ্টার গ্রামটি ঘিরে কয়েকবার চক্কর দেয়ার ফলে ধূলোর ঘন মেঘ ছড়িয়ে পড়েছিল চারিদিকে। এ কারণেও আশপাশে ঠিকঠাক দেখা যাচ্ছিল না বলে জানায় প্রসিকিউটরের কার্যালয়।