জাতীয়

সেই সাবেক এমপি মুক্তিযোদ্ধা ইউসুফ আর নেই

By Daily Satkhira

February 18, 2018

বর্ষিয়ান রাজনীতিক, মুক্তিযোদ্ধা ও চট্টগ্রাম ৭ (রাঙ্গুনিয়া) আসনের সাবেক সংসদ সদস্য মোহাম্মদ ইউসুফ আর নেই। আজ রবিবার সকাল ৮টা ২০ মিনিটে ঢাকা সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

মৃত্যুকালে মোহাম্মদ ইউসুফের বয়স হয়েছিল ৬৯ বছর। চিরকুমার সাবেক এই সাংসদ দুই ভাই দুই বোনসহ অসংখ্য আত্মীয় স্বজন রেখে গেছেন। দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত সাবেক এই সংসদ সদস্যের মানবেতর জীবন যাপনের সংবাদ গণমাধ্যমে প্রকাশিত হওয়ার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার খোঁজখবর নেন। এরপরই তিনি বর্ষীয়ান এ রাজনীতিকের চিকিৎসার ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন।

গত ৯ জানুয়ারি ইউসুফকে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে ভর্তি করা হয়। ২০০৭ সালে হৃদরোগে আক্রান্ত হয়ে অবশ হয়ে পড়ে মোহাম্মদ ইউসুফের শরীরের একাংশ। এরপরই বাসা বাঁধে নানা রোগব্যাধি। পায়েও পচন ধরে। অর্থের অভাবে চিকিৎসা করাতে পারছিলেন না তিনি। ১৯৯১ সালে পঞ্চম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের নৌকা প্রতীক নিয়ে এমপি নির্বাচিত হয়েছিলেন মোহাম্মদ ইউসুফ। একসময় কমিউনিস্ট পার্টি ও পরে আওয়ামী লীগের নেতা নিজের জন্য করেননি কোনো বাড়ি-গাড়ি। দেশের কোথাও নেই একখণ্ড জমিও। এমনকি কোনো ব্যাংক-ব্যালেন্সও নেই। পৈতৃক সূত্রে যেটুকু পেয়েছিলেন তাও দিয়ে দিয়েছেন ভাইদের।