ফিচার

প্রথম বাংলাদেশি হিসেবে ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড জিতলেন জয়া আহসান

By Daily Satkhira

February 18, 2018

প্রথম বাংলাদেশি হিসেবে জয়া আহসান লাভ করেছেন ভারতের অস্কার খ্যাত ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড (বাংলা)। জাতীয় পুরস্কারপ্রাপ্ত বিসর্জন সিনেমায় অসাধারন অভিনয় করে জয়া এর আগে মন জয় করেছেন সবার। এই সিনেমায় অভিনয় করে পুরস্কৃত হয়েছিলেন এভিপি সেরা বাঙ্গালী অভিনেত্রী, গোয়া ফিল্ম ফেস্টিভালে সেরা অভিনেত্রী, জিসিনে অ্যাওয়ার্ড সহ আরো অনেক জনপ্রিয় পুরস্কারে।

এবার জিও ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডের নমিনেশনে জয়া ছাড়াও চিরকুট ব্যান্ডের সুমী এবং পাভেল ও ছিলেন “ডুব” সিনেমার জন্য। তাই স্বাভাবিকভাবেইই উচ্ছসিত ছিলো বাংলাদেশের সিনেমাপ্রেমী মানুষেরা। তবে সব প্রতীক্ষার অবসান ঘটিয়ে প্রথম বাংলাদেশি হিসেবে দেশের নাম বিদেশের মাটিতে উউজ্জ্বল করলেন দুবার জাতীয় পুরস্কার প্রাপ্ত এই গুনী অভিনেত্রী। কলকাতা এবং ঢাকা দুই জায়গাতেই সমান দক্ষতার সাথে কাজ করে যাচ্ছেন জয়া আহসান।

জিও ফিল্মফেয়ার(বাংলা) অ্যাওয়ার্ডের পুরস্কার প্রাপ্তদের তালিকা পাঠকদের জন্য দেয়া হলো। সেরা চলচ্চিত্র – বিসর্জন সেরা পরিচালক – কৌশিক গাঙ্গুলী (বিসর্জন) সেরা অভিনেত্রী – জয়া আহসান (বিসর্জন) সেরা অভিনেতা – প্রসেনজিৎ (ময়ূরাক্ষী)

সেরা চলচ্চিত্র (সমালোচক) – ময়ূরাক্ষী) সেরা অভিনেতা (সমালোচক) – সৌমিত্র চট্টোপাধ্যায় (ময়ূরাক্ষী) সেরা অভিনেত্রী (সমালোচক) – ঈশা সাহা (প্রজাপতি বিস্কুট)

সেরা সহ অভিনেতা – কৌশিক গাঙ্গুলী (বিসর্জন) সেরা সহ অভিনেত্রী – মমতা শংকর (মাছের ঝোল)

সেরা নবাগত পরিচালক – মানস মুকুল পাল (সহজ পাঠের গপ্পো) সেরা নবাগত অভিনেতা – নূর ইসলাম ও সামিউল আলম (সহজ পাঠের গপ্পো) সেরা নবাগত অভিনেত্রী – রুক্মিণী মৈত্র (চ্যাম্প ও ককপিট)

সেরা চিত্রনাট্য – মানস মুকুল পাল (সহজ পাঠের গপ্পো) সেরা মৌলিক গল্প কৌশিক গাঙ্গুলি (বিসর্জন) সেরা সংলাপ – প্রতীম ডি গুপ্ত (মাছের ঝোল)

সেরা সঙ্গীত পরিচালক – অনিন্দ্য চ্যাটার্জি, অনুপম রায়, শান্তনু মৈত্র ও প্রসেনজিত মুখার্জি (প্রজাপতি বিস্কুট) সেরা গীতিকার – রিতম সেন (তোমাকে বুঝিনা প্রিয়- প্রজাপতি বিস্কুট) সেরা গায়িকা – চন্দ্রাণী ব্যানার্জি (তোমাকে বুঝিনা প্রিয়- প্রজাপতি বিস্কুট) সেরা গায়ক – নচিকেতা চক্রবর্তী (কেন এরকম কিছু- পোস্ত)

আজীবন সম্মাননা – সাবিত্রী চ্যাটার্জি ও মৃণাল সেন

তবে সবকিছু ছাপিয়ে পুরো অনুষ্ঠানের মধ্যমণি হিসেবে আমাদের জয়া আহসান প্রশংসা পেয়েছেন সবার কাছ থেকেই।