খেলা

আফগানদের কাছে লজ্জার হার গেইলদের

By Daily Satkhira

February 28, 2018

আগামী ৬ মার্চ বিশ্বকাপ বাছাইপর্বের অভিযানে নামবে ওয়েস্ট ইন্ডিস। তার আগে বাছাইপর্বের প্রস্তুতি ম্যাচে মাঠে নিমেছিলেন ক্যারিবীয়ানরা।

যেখানে আফগানদের কাছে হারের লজ্জায় ডুবেছে গেইল-স্যামুয়েলসরা। ফলে বিশ্বকাপের টিকিট পেতে যে কঠিন সংগ্রাম করতে হবে সাবেক বিশ্ব চ্যাম্পিয়নদের সেই ইঙ্গিত দিয়ে রাখলেন নবি-রশিদ খানরা।

খারাপ আবহাওয়ার কারণে জিম্বাবুয়ের হারারেতে অনুষ্ঠিত এই ম্যাচের দৈর্ঘ্য কমে দাঁড়ায় ৩৫ ওভারে। টস হেরে ব্যাট করতে নামা মোহাম্মদ নবীদের শুরুটা হয়েছিল অবশ্য ব্যাটিং বিপর্যয় দিয়ে। ১২ রানের মধ্যে ৩ উইকেট হারানো দেশটি ৭১ রানেই হারিয়েছিল তাদের মূল্যবান ৮ উইকেট। তবে স্রোতের বিপরীতে ব্যাট করে অলরাউন্ডার সামিউল্লাহ শেনওয়ারি (৪২*) ও বোলার গুলবুদ্দিন নঈবের (৪৮) দৃঢ়তায় ৯ উইকেটে ১৬৩ রান তোলে আফগানিস্তান।

কিন্তু বৃষ্টি হানা দেওয়ায় জয়ের জন্য ৩৫ ওভারে ১৪০ রানের লক্ষ্য পেয়েছিল ওয়েস্ট ইন্ডিজ।   অবশ্য ক্যারিবীয়ানদের মারকুটে ব্যাটিংয়ের সামনে এই স্কোর টপকে যাওয়া কোনো ব্যাপার না হলেও সেটাই পাহাড়সম হয়ে দাঁড়ায় হোন্ডার বাহিনীর কাছে। এরই মধ্যে আবার ২৫ রানে গেইলের উইকেট হারানো ওয়েস্ট ইন্ডিস দুই উইকেটে তুলে ফেলেছিল ৮০ রান।

কিন্তু এরপর আর পথ খুঁজে পায়নি তারা। জাদরান-রশিদ খানদের বোলিং তোপে ২৬.৪ ওভারে মাত্র ১১০ রানে গুটিয়ে যায় ক্যারিবীয়দের ইনিংস। সর্বোচ্চ ৩৬ রান আসে এভিন লুইসের ব্যাট থেকে। এছাড়া মারলন স্যামুয়েলস করেন ৩৪ রান।

আফগানদের হয়ে হ্যাটট্রিকসহ ৪ উইকেট নিয়েছেন দৌলত জাদরান। এছাড়া রশিদ খান ও সরাফুদ্দিন আশরাফ দুটি করে উইকেট নেন।

জিম্বাবুয়েতে আসন্ন বাছাইপর্ব মিশন সামনে রেখে বড় এক ধাক্কাই খেল ক্যারিবীয় ক্রিকেট। বাছাইপর্বে খেলাটাই দু’বারের বিশ্ব চ্যাম্পিয়নদের জন্য কলঙ্কজনক। তার ওপর প্রথম প্রস্তুতি ম্যাচেই সঙ্গী হলো পরাজয়ের লজ্জা। বাছাইপর্বে ১০ দলের মধ্যে দুটি দল জায়গা পাবে ২০১৯ বিশ্বকাপের মূল পর্বে। তবে ক্যারিবীয়ানদের জন্য স্বস্তির বিষয় হলো বাছাইপর্বে আফগানদের মুখোমুখি হতে হবে না তাদের।