খেলা

সাজেক্রীস এর জরুরি সভা; নতুন সদস্য ২৬ ক্লাব, বঞ্চিত মুক্তিযুদ্ধের পক্ষেরগুলো!

By Daily Satkhira

March 01, 2018

নিজস্ব প্রতিবেদক: সাতক্ষীরা জেলা ক্রীড়া সংস্থার জরুরি সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার বিকাল ৪টায় সাতক্ষীরা জেলা প্রশাসকের কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়। জেলা ক্রীড়া সংস্থার সভাপতি ও জেলা প্রশাসক আবুল কাশেম মোঃ মহিউদ্দিন এর সভাপতিত্বে এসময় উপস্থিত ছিলেন সহকারী কমিশনার একিমিত্র চাকমা, নির্বার্হী ম্যাজিস্ট্রেট সজল মোল্লা, আমিনুল ইসলাম, মোঃ আরিফ আদনান, জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক একেএম আনিসুর রহমান, আশরাফুজ্জামান আশু, তৈয়ব হাসান বাবু, খন্দকার আরিফ হাসান প্রিন্স, আলতাফ হোসেন, কাউন্সিলর ফারহা দিবা খান সাথীসহ ক্রীড়া সংস্থার কার্যনির্বাহী সদস্যবৃন্দ। সংস্থাটির কার্যনির্বাহী কমিটির একাংশের অভিযোগ- তড়িঘড়ি করে ২৬টি নতুন ক্লাবকে সদস্যপদ দেয়া হয়েছে কিন্তু বঞ্চিত হয়েছে শহিদ মুক্তিযোদ্ধা ও খ্যাতিমান মুক্তিযোদ্ধাদের স্মরণে প্রতিষ্ঠিত একাধিক ক্লাব।

এদিকে সভা শুরু হওয়ার আগেই উপস্থিতির স্বাক্ষর করানোর জন্য জেলা ক্রীড়া সংস্থার অফিস সহকারী খাতা নিয়ে প্রত্যেক সদস্যদের কাছ থেকে সহি করানোর জন্য গেলে অনেক সদস্য সহি না করলে তাদের রুমের বাইরে চলে যাওয়ার জন্য বলা হয়। এবং তাদের কোনো কথা শোনা হবে না বলেও জানিয়ে দেয়া হয়। অনেক সদস্য বিগত দিনের মিটিং এর রেজুলেশনের কপি চাইলে সেটি এড়িয়ে যান। সাংবাদিক সম্মেলন সম্পর্কে সাজেক্রীস সাধারণ সম্পাদক বলেন, কেনো সাংবাদিক সম্মেলন করা হলো? প্রতিত্তোরে এক সদস্য বলেন ক্লাব ঐক্য পরিষদের সাংবাদিক সম্মেলন। অবৈধভাবে ক্লাব অর্ন্তুভূক্তি না করেন সে জন্য এই সাংবাদিক সম্মেলন। এদিকে, জেলা ক্রীড়া সংস্থার সভাপতি সাংবাদিক সম্মেলন সম্পর্কে কথা না বাড়ানোর জন্য বলেন।

এরপর ক্লাব অর্ন্তভূক্তি করণ সম্পর্কে বলা হয়, এখানে ৬২টি ক্লাব অন্তর্ভূক্তির জমা পড়ে, কিন্তু যাচাই বাছাই কমিটি ৬২ টির মধ্যে ২৫ টি ক্লাব বাছাই করেন। কি কারণে বাকি ক্লাবগুলোর সঠিক কাগজপত্র জমা দেওয়া সত্ত্বে¡ও বাদ দেওয়া হয়েছে তার কোনো সুনির্দিষ্ট জবাব কমিটি দিতে পারেনি। এক পর্যায়ে একজন সদস্য বলেন, শেখ জামাল স্পোর্টিং ক্লাব, শেখ ফজলুল হক মনি স্পোর্টিং ক্লাব, সুলতানা কামাল স্পোর্টিং ক্লাব, সৈয়দ কামাল বখ্ত স্পোর্টিং ক্লাব, ক্যাপ্টেন শাজাহান মাস্টার স্পোটির্ং ক্লাব, শহীদ আব্দুর রাজ্জাক পার্ক স্পোর্টিং ক্লাব, মুক্তিযোদ্ধা ক্রীড়া চক্র, সকার ক্লাব, গ্লোরিয়াস ক্লাব, নিরালা ক্রিকেট ক্লাবসহ মুক্তিযুদ্ধের পক্ষের ক্লাবগুলো কে না দিয়ে অখ্যাত ক্লাবগুলোকে অনুমোদন দেওয়া হয়েছে। যেসকল ক্লাবকে অনুমোদন দেওয়া হয়েছে তাদের মধ্যে অনেক ক্লাবের ব্যাংক একাউন্ট পর্যন্তও নেই যেটি গঠনতন্ত্রের অনুচ্ছেদ-৭ লঙ্ঘন করে দেওয়া হয়েছে। এ ঘটনায় নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন কমিটির একাংশের নেতৃবৃন্দ।

অনেক সদস্যের দাবি মুক্তিযুদ্ধের বিপক্ষের শক্তির কোন ব্যক্তিকে যেন ক্লাব দেওয়া না হয় এর জন্যেও তারা জোর প্রতিবাদ জানান। অন্যদিকে জেলা ক্রীড়া সংস্থার সদস্য হওয়ার জন্য জেলার ৬২টি ক্লাব আবেদন করে। কিন্তু তাদের মধ্যে মাত্র ২৫টি ক্লাবকে সদস্য করার জন্য সুপারিশ করেছেন আহবায়ক কমিটি। অথচ উক্ত বাতিল হওয়ার ক্লাবগুলোর মধ্যে শেখ ফজলুল হক মনি, শেখ জামাল, সাবেক সাংসদ সৈয়দ কামাল বখ্ত সাকীসহ মুক্তিযোদ্ধাদের স্মৃতি স্মরণে ক্লাব ছিলো দাবি করেন উপস্থিত কিছু সদস্য। ক্রীড়া সংস্থার বর্তমান কমিটির একাংশের নেতৃবৃন্দ মনে করেন সম্পূর্ণ অবৈধভাবে এটি করা হয়েছে। এঘটনায় উক্ত সভার রেজুলেশনে ক্রীড়া সংস্থার বর্তমান কমিটির একাংশের নেতৃবৃন্দ স্বাক্ষর করেন নি। এ নিয়ে ক্রীড়া সংস্থার সভাপতি জেলা প্রশাসক আবুল কাশেম মোঃ মহিউদ্দীন বলেন, ক্লাব অন্তর্ভূক্তি একটি চলমান প্রক্রিয়া, পর্যায়ক্রমে ক্লাবগুলো অন্তর্ভূক্তির সুযোগ আছে। এসময় জেলা প্রশাসক আরো বলেন, আহবায়ক কমিটি যাদের মনে করেছেন তাদের সদস্য করেছেন।