আন্তর্জাতিক

প্রচণ্ড শক্তিশালী ক্ষেপণাস্ত্র বানানোর দাবি পুতিনের, যুক্তরাষ্ট্রের বিস্ময়

By Daily Satkhira

March 02, 2018

নির্বাচনের আগে দেওয়া এক ভাষণে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন অসীম ক্ষমতার ক্ষেপণাস্ত্র নির্মাণের দাবি করেছেন। তার এ ক্ষেপণাস্ত্র বানানোর দাবিতে মার্কিন কর্মকর্তারা বিস্ময় প্রকাশ করে জানিয়েছেন এ ধরনের কোনো অস্ত্র পরীক্ষার প্রমাণ তারা পাননি।

বৃহস্পতিবার পার্লামেন্টের দুই কক্ষের যৌথ অধিবেশনে বার্ষিক ‘স্টেট অব দ্য ন্যাশন’ ভাষণে পুতিন এ ক্ষেপণাস্ত্র নির্মাণের দাবি করেন। তিনি এ সময় অ্যানিমেশন ভিডিও প্রদর্শন করে দাবি করেন, রাশিয়া নতুন কয়েকটি অস্ত্র বানিয়েছে। এগুলো মার্কিন প্রতিরক্ষা ব্যবস্থা ভেদ করতে সক্ষম বলেও দাবি তার।

পুতিন বলেন, তার দেশ একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র, একটি ছোট পারমাণবিক ওয়ারহেড বহনে সক্ষম ক্রুজ ক্ষেপণাস্ত্র, পানির নিচে চলাচলে সক্ষম পারমাণবিক ড্রোন, একটি সুপারসনিক অস্ত্র এবং লেজার অস্ত্র তৈরি করেছে।

যুক্তরাষ্ট্রের প্রতিক্রিয়া

তবে মার্কিন যুক্তরাষ্ট্রের বেশ কয়েকজন বিশেষজ্ঞ রাশিয়ার নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রটির ব্যাপারে বিস্ময় ও সন্দেহ প্রকাশ করেছেন। তারা বলছেন, রাশিয়া সম্প্রতি খুব কমই ক্ষেপনাস্ত্র পরীক্ষা করেছে। এছাড়া যেগুলো পরীক্ষা করেছে তার সবই ধ্বংস হয়ে গেছে বলে প্রতীয়মান হয়েছে।

হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি সারাহ স্যান্ডার্স এ বিষয়ে বলেন, পুতিন বিষয়ে এতদিন ধরে যে বিষয়গুলো যুক্তরাষ্ট্র  জানত, তাই নিশ্চিত করেছেন তিনি। রাশিয়া প্রায় এক দশক ধরে স্থিতিশীলতা নষ্ট করার মতো অস্ত্র তৈরি করছে, যা পূর্ববর্তী চুক্তিবিরোধী।