ভিন্ন স্বা‌দের খবর

কন্যাসন্তান জন্ম দেয়ায় পুত্রবধূকে শাশুড়ির ‘গাড়ি’ উপহার

By Daily Satkhira

November 08, 2016

অনলাইন ডেস্ক: এখনো কন্যা সন্তান জন্ম নেয়াকে অভিশাপ হিসেবে দেখা হয় ভারতীয় উপমহাদেশে। মেয়ে জন্ম দেয়ার ‘অপরাধে’ মায়েদের উপর অত্যাচারের ঘটনা প্রায়শই ঘটে। পুত্রসন্তান না হওয়ায় মাকে হত্যা, কখনো আবার কন্যাসন্তানকেই হত্যা করার এমন নজির কিন্তু কম নয়।

এই বাস্তবতায় মেয়ে জন্ম দেয়ায় পুত্রবধূকে ‘হোন্ডা সিটি’ গাড়ি উপহার দিয়ে নজির গড়েছেন ভারতের উত্তরপ্রদেশের হামিরপুরের বাসিন্দা প্রেমা দেবী।

প্রেমা দেবী উত্তরপ্রদেশের স্বাস্থ্য বিভাগের অবসরপ্রাপ্ত কর্মী। অবসরের পর থেকে হামিরপুরে তার ছেলে ও পুত্রবধূর সঙ্গে থাকেন।  তিনি জানিয়েছেন, সব দিক থেকেই মেয়েরা ছেলেদের থেকে অনেক ভালো। নাতনি হওয়াতে তাই খুবই আনন্দিত তিনি।

সূত্রের খবর, নাতনি হওয়ার খুশিতে পার্টিও দেন প্রেমা দেবী। পার্টিতেই তিনি ঘোষণা করেন যে, দীপাবলির আগে নাতনি হওয়ায় পুত্রবধূ খুশবুকে একটি ‘হোন্ডা সিটি’ গাড়ি উপহার দিতে চান।

শাশুড়ির এই আচরণে খুশিতে কেঁদে ফেলেন খুশবু। প্রেমা দেবী বলেন, “কন্যাসন্তানের ভ্রূণ নষ্ট করে দেয়ার প্রবণতা তখনই কমতে পারে যখন পুত্রবধূদের মেয়ে হিসেবে দেখা হবে। তারাও কারোর সন্তান। এটা কখনও ভুলে যাওয়া উচিত নয়।”

প্রেমা দেবীর বলেন, “যদি পুত্রবধূদের প্রথম দিন থেকেই আমরা মেয়ে হিসেবে গ্রহণ করতে পারি তাহলে সংসারে সুখ-শান্তি বজায় থাকে।”

খুশবু জানান, প্রেমা দেবীর মতো শাশুড়ি পেয়ে তিনি নিজেকে ভাগ্যবান মনে করেন। সম্পর্ক দুজনের উপর নির্ভর করে। তাই সমস্ত পুত্রবধূদেরও দায়িত্ব শাশুড়ির সঙ্গে নিজের মায়ের মতো ব্যবহার করা।